বাসস দেশ-৩৮ : ঝালকাঠিতে সমন্বিত ব্যবস্থাপনায় কম্বাইন্ড হারভেষ্টার মেশিন প্রদান

115

বাসস দেশ-৩৮
কম্বাইন্ড হারভেষ্টার-ঝালকাঠি
ঝালকাঠিতে সমন্বিত ব্যবস্থাপনায় কম্বাইন্ড হারভেষ্টার মেশিন প্রদান
ঝালকাঠি, ২১ এপ্রিল ২০২১ (বাসস) : জেলায় প্রথমবারের মত সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ২৮ লাখ টাকা মূল্যের একটি কম্বাইন্ড হারভেষ্টার মেশিন প্রদান করা হয়েছে।
জেলার সদর উপজেলায় বাসন্ডা ইউনিয়নের আগরবাড়ি গ্রামের আদর্শ কৃষক হুমায়ুন কবির প্রকল্পের সহায়তা নিয়ে এ মেশিনটি কিনেছেন। প্রকল্পের নীতিমালা অনুযায়ী ২৮ লাখ টাকা মূল্যের যন্ত্রটির জন্য সরকার ৫০শতাংশ হারে ১৪ লাখ টাকা ভর্তুকি দিয়েছে।
আজ বুধবার দুপুর ১২টায় সদর উপজেলা পরিষদ চত্বরে জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুল হক কৃষক হুমায়ুন কবিরের কাছে মেশিন হস্তান্তর করেন।
এসময় সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার ও উপজেলা কৃষি কর্মকর্তা রিফাত সিকদার উপস্থিত ছিলেন।
এসিআই মটরস থেকে ‘ইয়াম মার এজি-৬০০৪’ মডেলের কম্বাইন্ড হারভেষ্টার মেশিন ক্রয় করা হয়েছে। প্রকল্পের নীতিমালা অনুযায়ি, সংশ্লিষ্ট কৃষক তিনবছরের মধ্যে মেশিন অন্য কারো কাছে বিক্রি বা হস্তান্তর করতে পারবেন না।
এই মেশিনের সাহায্যে ঘন্টায় একএকর জমির ধান কর্তন ও মাড়াই-ঝাড়াই সহ বস্তাভর্তি করা যায়। ফলে ধান কাটার মজুরি সাশ্রয় হয়, অল্প সময়ের মধ্যে বেশি জমির ধান কাটা যায় এবং বাড়িতে নিয়ে ঝাড়াই-মাড়াই করার প্রয়োজন হয় না। বরং কৃষক ধান বস্তায় করে বাড়িতে নিয়ে যেতে পারেন।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ফজলুল হক জানান, ঝালকাঠি জেলায় ধান কাটার রিপার মেশিন কৃষকদের কাছে থাকলেও, উচ্চমূল্যের কন্বাইন্ড হারভেষ্টার মেশিন জেলায় এটিই প্রথম।
বাসস/এনডি/সংবাদদাতা/১৯২৫/এমকে