বাসস ক্রীড়া-৪ : ইউরোপীয়ান সুপার লিগ থেকে ইংলিশ ক্লাবগুলোর নাম প্রত্যাহার

82

বাসস ক্রীড়া-৪
ফুটবল-সুপার লিগ
ইউরোপীয়ান সুপার লিগ থেকে ইংলিশ ক্লাবগুলোর নাম প্রত্যাহার
লন্ডন, ২১ এপ্রিল ২০২১ (বাসস) : সমর্থকদের বিরোধীতা ও ফুটবলের সর্বোচ্চ সংস্থাগুলোর থেকে নিষেধাজ্ঞার হুমকিতে বিতর্কিত ইউরোপীয়ান সুপার লিগ থেকে ছয়টি ইংলিশ ক্লাবই নাম প্রত্যাহার করে নিয়েছে। এতে করে ছদ্মবেশী এই লোভনীয় সুপার লিগের ভবিষ্যত নিয়ে ধোঁয়াশা তৈরী হয়েছে।
ইউরোপীয়ান শীর্ষ ১২টি ক্লাব নিয়ে প্রস্তাবিত এই সুপার লিগে ছয়টি ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, চেলসি, আর্সেনাল ও টটেনহ্যাম হটস্পারের খেলার কথা ছিল। কিন্তু তাদের নাম প্রত্যাহারে এখন টুর্নামেন্টে টিকে থাকলো স্পেন ও ইতালির তিনটি করে দল। যদিও রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, এ্যাথলেটিকো মাদ্রিদ, এসি মিলান, ইন্টার মিলান ও জুভেন্টাসও শেষ পর্যন্ত চাপের মুখে কি সিদ্ধান্ত নেয় তা বোঝা যাচ্ছেনা। ঘরোয়া ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার হুমকির মুখে আদৌ এই সুপার লিগের ধারনা শেষ পর্যন্ত টিকে থাকতে পারে কিনা তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ দেখা দিয়েছে।
সুপার লিগ আয়োজনের ঘোষনা আসার ২৪ ঘন্টার মধ্যে প্রথম দল হিসেবে নাম প্রত্যাহারের সিদ্ধান্ত জানায় সিটি। এরপর একে একে ইউনাইটেড, লিভারপুল, আর্সেনাল, টটেনহ্যাম ও শেষ পর্যন্ত চেলসি সিটির পথ অনুসরণ করে। সাথে সাথে ম্যানচেস্টার ইউনাইটেড তাদের ভাইস চেয়ারম্যান এড উডওয়ার্ডের বিদায়ের ঘোষনাও দিয়েছে।
এক বিবৃতিতে আর্সেনাল এই ভুলের জন্য সমর্থকদের কাছে ক্ষমা প্রার্থনা করে জানিয়েছে, ‘তোমাদের কথা শুনে ও বেশ কয়েকদিন ধরেই বৃহত্তর ফুটবল কমিউনিটির সমালোচনার মুখে আমরা প্রস্তাবিত সুপার লিগ থেকে নাম প্রত্যাহারের ঘোষনা দিচ্ছি। আমরা ভুল করেছি এবং এর জন্য ক্ষমা চাচ্ছি।’
সুপার লিগের পক্ষ থেকে জানিয়েছে বর্তমান পরিস্থিতিতে তাদের আগের পরিকল্পনা ও কাঠামো আর কার্যকর হবে না। পুনরায় একে পুনর্গঠিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ অতি শিগগিরই গ্রহণ করা হবে।
উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন ইংলিশ ফুটবল এসোসিয়েশনকে তাদের এই সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন। একইসাথে বিতর্কিত এই সুপার লিগের বিপক্ষে জোড়ালো মন্তব্য করায় তাদের প্রশংসা করেছেন।
বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও ফরাসি জায়ান্ট পিএসজি প্রথম থেকেই বিতর্কিত এই সুপার লিগের বিরুদ্ধে সোচ্চার ছিল। লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন টুইটারে লিখেছেন, ‘আমরা কেউই এটি পছন্দ করিনি এবং আমরা চাইনা এটি আয়োজিত হোক। এটি আমাদের সকলের সংঘবদ্ধ অবস্থান।’
নাটকীয় একদিন পার করার পর ম্যানচেস্টার ইউনাইটেড ঘোষনা দিয়েছে চলতি বছরের শেষে উডওয়ার্ড তার পদ থেকে সড়ে দাঁড়াচ্ছেন।
সেফেরিন ছাড়া ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনোও ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর প্রতি কঠোর ভাষায় বলেছেন, ‘ইউরোপের সবচেয়ে জনপ্রিয় এই ক্রীড়াকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। সে কারনে কেউ যদি তার নিজস্ব পথ বেছে নেয় তবে পরিস্থিতি বিবেচনায় আমাদেরকেও বিকল্প পথে হাঁটতে হবে।’
বাসস/নীহা/১৫০৫/স্বব