বাসস দেশ-২৮ : গোপালগঞ্জে বাঁধ কেটে বদ্ধ খাল উন্মুক্ত করলো প্রশাসন

91

বাসস দেশ-২৮
গোপালগঞ্জ-খাল উন্মুক্ত
গোপালগঞ্জে বাঁধ কেটে বদ্ধ খাল উন্মুক্ত করলো প্রশাসন
গোপালগঞ্জ, ১৯ এপ্রিল ২০২১ (বাসস): জেলার সদর উপজেলায় আজ বাঁধ কেটে কংশুর বদ্ধ খালটি জনগনের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে।
খালটি উন্মুক্ত করার ফলে বনগ্রাম ও বলাকইড় বিলের ৩০ বছরের জলাবদ্ধতা দূর হওয়ার পাশাপাশি দুইহাজার হেক্টর জমি চাষাবাদের আওতায় আসবে। উপকৃত হবে লক্ষাধিক মানুষ।
আজ সোমবার দুপুরে সদর উপজেলা নির্বাহী অফিসার রাশেদুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) মনোয়ার হোসেন উপস্থিত থেকে ওই খালের বাঁধ কেটে উন্মুক্ত করে দেন।
স্থানীয় করপাড়া ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাফিজুর রহমান সাফু জানান, দীর্ঘ ৩০ বছর ধরে ইজারার মাধ্যমে এ খালটিতে মৎস্য চাষ করা হচ্ছিলো। এতে এ খালের দু’পাশের অন্ততঃ দুইহাজার হেক্টর জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। খালটি উন্মুক্ত করায় জনগন উপকৃত হবেন। তারা নানাবিধ কাজে এই খালের পানি ব্যবহার করতে পারবেন।
গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার রাশেদুর রহমান জানান, খালটি বদ্ধ জলাশয় হিসেবে উপজেলা প্রশাসন থেকে ইজারা দেয়া হতো। এতে বনগ্রাম, বলাকইড়, কংশুর, দূর্গাপুর, কাঠি ও কাজুলিয়া বিলে জলাবদ্ধতা দেখা দেয়। এলাকাবাসির আবেদনের প্রেক্ষিতে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে এবং উপজেলা জলমহাল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কংশুর খালটির ইজারা বাতিল করে জনগনের জন্য উন্মুক্ত করা হয়েছে।
তিনি আরও জানান, এই খালের বাঁধগুলো কেটে বনগ্রাম ও বলাকইড় বিলের সাথে এবং মধুমতি এমবিআর চ্যানেলের সাথে সংযোগ করা হচ্ছে। এতে এলাকার মানুষ চাষাবাদসহ আগের মতো জোয়ার-ভাটার পানি ব্যবহার করতে পারবেন।
বাসস/এনডি/সংবাদদাতা/১৭৫৫/এমকে