বাসস ক্রীড়া-১১ : প্রিন্স ফিলিপের প্রতি ব্রিটিশ ক্রীড়াঙ্গনের সম্মান প্রদর্শন

92

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ব্রিটেন-ফিলিপ
প্রিন্স ফিলিপের প্রতি ব্রিটিশ ক্রীড়াঙ্গনের সম্মান প্রদর্শন
লন্ডন, ১৮ এপ্রিল ২০২১ (বাসস/এএফপি) : শনিবার উইন্ডসোর ক্যাসলে ডিউক অব এডিনবার্গের শেষকৃত্য চলাকালে থেমে যায় ব্রিটেনের ক্রীড়াঙ্গন। পরে পুন:নির্ধারণ করা হয় ওই সময়কার ম্যাচ শুরুর সময়সুচি।
এদিন চেলসি বনাম ম্যানচেস্টার সিটির মধ্যকার এফএ কাপের সেমি-ফাইনাল ম্যাচ শুরুর আগে প্রিন্স ফিলিপের সম্মানে পালন করা হয় দুই মিনিট নিরবতা। একই ভাবে ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে মৃত্যুবরণ করা ব্রিটেনের রাজ পরিবারের ওই সদস্যের প্রতি সম্মান প্রদর্শন করা হয় প্রিমিয়ার লিগের অন্য ম্যাচগুলো শুরুর আগেও।
স্থানীয় সময় দুইটায় অনুষ্ঠিত শেষ কৃত্য অনুষ্ঠানের সময় স্থগিত রাখা হয় দেশটির অন্য সব ক্রীড়া ইভেন্টও। এই সময় উল্ফস বনাম শেফিল্ড ইউনাইটেডের মধ্যকার প্রিমিয়ার লিগের পুর্ব নির্ধারিত ম্যাচ শুরুর সময় পরিবর্তন করে স্থানীয় সময় বিকেল ৭টা ১৫ মিনিটে নিয়ে যাওয়া হয়। একইভাবে পরিবর্তিত হয় ইংলিশ চ্যাম্পিয়নশীপ ও স্কটিশ কাপের ম্যাচও।
স্থানীয় সময় শনিবার দুপুর ৩টায় শুরুর কথা ছিল রেঞ্জার্স বনাম সেল্টিকের মধ্যকার স্কটিশ কাপের ম্যাচ। তবে সুচি পরিবর্তন করে সেটি নিয়ে আসা হয় রোববার।
শেষকৃত্য অনুষ্ঠানের সঙ্গে যাতে ক্লেশ না হয় সে জন্য পরিবর্তন আনা হয় দেশটির পুর্বনির্ধারিত রাগবি প্রিমিয়ারশিপ ও কাউন্টি চ্যাম্পিয়নশিপের সুচির।
আয়ার ও নিউবারির মধ্যকার হাইভোল্টেজ রেসের সময়ও পরিবর্তন করে রোববার নিয়ে আসা হয়। এই পরিবর্তিত সুচিতে ছিল সস্কটিশ গ্র্যান্ড ন্যাশনালও। গ্রিনিচ মান সময় ১৩৪৫ থেকে ১৫১৫ টার সময় দেশটিতে কোন রেসই অনুষ্ঠিত হয়নি।
এফএ কাপে চেরলস বনাম ম্যানচেস্টার সিটির ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার সময় ম্যাচের ভেন্যু ওয়েম্বলি স্টেডিয়ামে টানিয়ে দেয়া হয় প্রিন্স ফিলিপের একটি প্রতিকৃতি। ম্যাচে ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে চেলসি।
শুধু তাই নয়, দেশ জুড়ে ব্রিটেনের বিভিন্ন খেলায় খেলোয়াড়রা কালো ব্যাচ পড়ে শ্রদ্ধা জানান প্রিন্স ফিলিপকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৩/স্বব