বাসস দেশ-৭ : কুমিল্লার তিনটি হাসপাতালে আইসিইউ স্থাপন হচ্ছে

100

বাসস দেশ-৭
আইসিইউ স্থাপন
কুমিল্লার তিনটি হাসপাতালে আইসিইউ স্থাপন হচ্ছে
কুমিল্লা (দক্ষিণ), ১৮ এপ্রিল, ২০২১ (বাসস) : করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিতে নিজ নির্বাচনী এলাকার তিনটি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) স্থাপনের উদ্যোগ নিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রীর উদ্যোগ এবং আবুল খায়ের গ্রুপের সহযোগিতায় জেলার সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও লালমাই উপজেলার বাগমারা ২০ শয্যা হাসপাতালে দুটি করে আইসিইউ শয্যা স্থাপনের কাজ ইতোমধ্যে প্রায় শেষ পর্যায়ে রয়েছে। পাশাপাশি করোনায় আক্রান্তদের চিকিৎসার জন্য এসব হাসপাতালে দেওয়া হয়েছে অন্য চিকিৎসা সরঞ্জামও।
আগামী এক সপ্তাহের মধ্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি হাসপাতালে একযোগে আইসিইউ সেবা উদ্বোধন করার কথা রয়েছে। একই সময়ে সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোর সেবারও উদ্বোধন করবেন তিনি।
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার বাসসকে বলেন, কুমিল্লা-১০ আসনের এ তিনটি হাসপাতালে অর্থমন্ত্রীর উদ্যোগে করোনা আক্রান্তদের জন্য আইসিইউ ও হাইফ্লো অক্সিজেন সেবা চালু করা হচ্ছে। প্রতিটি হাসপাতালে দুটি করে আইসিইউ শয্যা স্থাপন করা হয়েছে। উদ্বোধনের পর থেকে প্রতিটি উপজেলার রোগীরা নিজ নিজ হাসপাতালে গিয়ে এসব সেবা নিতে পারবেন।
বাগমারা ২০ শয্যা হাসপাতালের দ্বিতীয় তলায় দুটি আইসিইউ শয্যা, দুটি হাইফ্লো ন্যাজাল ক্যানুলা, তিনটি অক্সিজেন কনসেনট্রেটর, একটি বাইপেপ ভেন্টিলেটর, একটি সিপেপ ভেন্টিলেটর, ১২টি সিলিন্ডার সংবলিত সেন্ট্রাল অক্সিজেন, ইসিজি ও এক্স-রে মেশিন, ১০টি অত্যাধুনিক পেশেন্ট মনিটর, একটি অটোক্লেভ মেশিন, একটি লেরিঙ্গোস্কোপ মেশিন, দুটি বৈদ্যুতিক সাকার মেশিন ও ১০টি স্পেশাল শয্যা স্থাপন করা হয়েছে। এ ছাড়া করোনা আক্রান্তদের জন্য হাসপাতালের নিজস্ব উদ্যোগে ১২ শয্যার আইসোলেশন ইউনিট প্রস্তুত করা হয়েছে। অন্য দুটি হাসপাতালেও প্রায় একই চিকিৎসা সরঞ্জাম দেওয়া হয়েছে।
বাগমারা ২০ শয্যা হাসপাতালের আবাসিক কর্মকর্তা (আরএমও) ডা. আনোয়ার উল্যাহ বাসসকে বলেন, শিগগির এখানে আইসিইউসহ অন্যান্য সেবার কার্যক্রম উদ্বোধন করবেন মন্ত্রী। তবে আইসিইউ সেবা চালু রাখতে হলে এ হাসপাতালে পর্যাপ্ত জনবল নিয়োগ করতে হবে বলে জানান তিনি।
নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেবদাস দেব বলেন, এখানে আইসিইউ শয্যা স্থাপনের কাজ চলমান রয়েছে। এখন চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। এক সপ্তাহের মধ্যে মন্ত্রী কার্যক্রমের উদ্বোধন করবেন বলে জেনেছি। এর মাধ্যমে করোনায় আক্রান্ত রোগীরা ভালো সেবা পাবেন বলে জানান তিনি।

বাসস/এনডি/সংবাদদাতা/১৩০৫/নূসী