বাসস দেশ-১৬ : অপরাধ দমনে সিলেটে ‘সিআরটি’র কার্যক্রম শুরু হবে শিগগির

303

বাসস দেশ-১৬
অপরাধ- দমন- সিলেট
অপরাধ দমনে সিলেটে ‘সিআরটি’র কার্যক্রম শুরু হবে শিগগির
সিলেট, ২৭ আগস্ট ২০১৮ (বাসস) : জঙ্গি, সন্ত্রাস, মাদকসহ বড় ধরনের অপরাধ দমনে সিলেট মহানগরে শিগগিরই কার্যক্রম শুরু করতে যাচ্ছে পুলিশের বিশেষায়িত ইউনিট ‘ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)’। ইতিমধ্যে এই টিম দেশের বাইরে প্রশিক্ষণ গ্রহণ করেছে। দেশে ফিরে বর্তমানে সিলেটেও প্রশিক্ষণ নিচ্ছেন সিআরটি সদস্যরা।
সিলেট মহানগর পুলিশের অধীনে বিশেষায়িত ইউনিট সিআরটি প্রাথমিকভাবে ২৪ সদস্য নিয়ে যাত্রা শুরু করবেÑ এমনটা জানিয়েছেন এসএমপি’র ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ। যে কোন ধরণের সংকট মোকাবেলায় এই টিম কাজ করবে বলে জানান তিনি।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) শাহরিয়ার আল-মামুন সিআরটি’র নেতৃত্ব দিচ্ছেন। টিম লিডার হিসেবে রয়েছেন সহকারী পুলিশ কমিশনার (এ.সি) আহমেদ পিয়ার ও মুনাদির ইসলাম চৌধুরী। বিশেষায়িত এই টিমে রয়েছেন ২জন পুলিশ পরিদর্শক, ৬ জন উপ-পরিদর্শক, ২ জন সহকারী উপ-পরিদর্শক, ২ জন নায়েক ও ৯ জন কনস্টেবল।
সিলেট মহানগর পুলিশের ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে গত ২৪ জুন জর্ডানে প্রেরণ করা হয়। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬ জুলাই পর্যন্ত প্রশিক্ষণ নেন তারা। বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এই টিমকে প্রশিক্ষণ প্রদান করেন। যে কোন পরিস্থিতিতে সাহসিকতার সাথে পদক্ষেপ নেওয়া, অস্ত্র পরিচালনা, জঙ্গিদমন, মাদক ও চোরাচালানীদের গ্রেফতার অভিযান, সন্ত্রাসীদের গ্রেফতার অভিযানসহ তাদেরকে নানা বিষয়ে প্রশিক্ষণ দেন যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক দল।
জর্ডানে প্রশিক্ষণ গ্রহণ শেষে দেশে ফেরার পর গত ৩০ জুলাই থেকে সিলেটে পুণরায় এই টিমের প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণ চলবে আগামী ৩০ আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত। যুক্তরাষ্ট্র সোয়াতের ২ প্রশিক্ষক সিলেটে অবস্থান করে ২৪ সদস্যের এই টিমকে প্রশিক্ষণ দিচ্ছেন। সিলেট জেলা পুলিশ লাইন্সে প্রতিদিন প্রশিক্ষণের পাশাপাশি আখালিয়াস্থ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর ফায়ারিং রেঞ্জে প্রশিক্ষণ নিচ্ছেন তারা।
এসএমপি সূত্রে জানা যায়, সিলেট মহানগর পুলিশের কমিশনার গোলাম কিবরিয়ার উদ্যোগেই সিআরটি’র ব্যাপারে পদক্ষেপ নেয়া হয়। এরপর বিশেষায়িত টিমের প্রশিক্ষণের জন্যে এগিয়ে আসে যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডিপ্লোমেটিক সিকিউরিটি। এন্টি টেরোরিজম এসিস্টেন্স (এটিএ) প্রজেক্টের আওতায় জর্ডান ও সিলেটে অনুষ্ঠিত প্রশিক্ষণের পুরো ব্যয় বহন করছে যুক্তরাষ্ট্র। ২৪ সদস্যের এই টিমকে পর্যায়ক্রমে আবারো জর্ডান এবং যুক্তরাষ্ট্র নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। প্রয়োজনে টিমের সংখ্যা আরো বাড়ানো হতে পারে।
সিআরটি ইতোমধ্যে চলতি মাসের ১১ তারিখে অনুষ্ঠিত সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের স্থগিত হওয়া দুই ভোট কেন্দ্রে পুনঃনির্বাচনের দিন দায়িত্ব পালন করেছে। তবে, এখনও আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেনি বিশেষায়িত এই ইউনিট। নগরের শাহজালাল উপশহরের এফ ব্লকে এসএমপির নতুন এই দপ্তরের কার্যালয় ঠিক করা হয়েছে।
এস.এমপি’র মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার মুহাম্মদ আবদুল ওয়াহাব জানিয়েছেন, পুণ্যভূমি সিলেটকে জঙ্গী, মাদক, চোরাচালান ও সন্ত্রাস মুক্ত রাখতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। এজন্যে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে বিশেষ টিম গড়ে তোলা হয়েছে। নগরবাসীর শান্তির জন্যই এই পদক্ষেপ। তিনি জানান, এই টিম শুধুমাত্র বড় ধরণের পরিস্থিতি মোকাবেলা করবে।
সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, সোয়াতের আদলেই বিশেষায়িত এই টিম গড়ে তোলা হয়েছে। এই টিমের কাজ হল জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা। মোস্ট ওয়ান্টেড আসামী গ্রেফতারেও এই টিম কাজ করবে।
তিনি জানান, সিলেট মহানগরীতে খুব শিগগিরই সিআরটি’র কার্যক্রম শুরু হবে। এই টিমের কার্যক্রমে পুণ্যভূমি সিলেট নগরবাসী উপকৃত হবেন।
বাসস/ সংবাদদাতা/১৯১৫/মরপা