বাসস দেশ-১৫ : জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লায় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী পালন

314

বাসস দেশ-১৫
স্মৃতি- বিজড়িত-কুমিল্লা
জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লায় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী পালন
কুমিল্লা, ২৭ আগস্ট, ২০১৮ (বাসস) : আজ জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবির স্মৃতি বিজড়িত কুমিল্লায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। জেলা প্রশাসক, কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্র এবং নজরুল পরিষদ, কুমিল্লার যৌথ উদ্যোগে কর্মসূচির মাধ্যমে জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় কবির স্মৃতিসৌধ চেতনায় নজরুল এ পুষ্পস্তবক অর্পন, শিশু কিশোরদের আবৃত্তি হামদ নাত, সঙ্গীত ও চিত্রাংকন প্রতিযোগিতা। বিকেলে আলোচনা সভা, দোয়া ও মাহফিল, কবিতা আবৃত্তি, সংগীত ও পুরস্কার বিতরণ।
সকালে চেতনায় নজরুল স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসনের পক্ষে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসাদুজ্জামানসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ জেলা পুলিশ কর্মকর্তারা, কবি নজরুল ইনষ্টিটিউট কেন্দ্রের সহকারী পরিচালক আল আমিন, নুরুল পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক অশোক কুমার বড়ুয়াসহ নজরুল পরিষদের সদস্যবৃন্দ। এ ছাড়া নজরুল স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করে পুষ্প স্তবক অর্পন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুমিল্লা সাংস্কৃতিক জোট, কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, নবাব ফয়জুন্নেছা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, জিলা স্কুল, আওয়ার লেডী অব ফাতেমা গার্লস হাই স্কুল, কুমিল্লা হাইস্কুল, শৈলরানী দেবী বালিকা উচ্চ বিদ্যালয়, ঈশ^র পাঠশালা হাই স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সাংবাদিক ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
পরে কবি নজরুল ইনষ্টিটিউট কেন্দ্রে শিশু কিশোর শিক্ষার্থীদের আবৃত্তি হামদনাত, সংগীত ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রায় তিন শতাধিক প্রতিযোগী প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা তিনটি গ্রুপে অংশগ্রহণ করে।
বিকেলে কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্রে আলোচনা সভা জাতীয় কবির আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত, কবিতা আবৃত্তি ও পুরস্কাার বিতরণ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠান প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: আসাদুজ্জামান।
অনুষ্ঠানে বিষয় ভিত্তিক আলোচনা করেন নজরুলের ভাষা বিদ্রোহ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদ মাওলা, কুমিল্লায় বিপ্লবী আবহে নজরুল বিষয়ে বাংলা একাডেমির কর্মকর্তা পিয়াস মজিদ এবং বাংলাদেশের প্রেক্ষাপটে নজরুলের প্রাসঙ্গিকতা বিষয়ে অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য।
উল্লেখ্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সাল হতে ১৯২৪ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে কুমিল্লায় ৫ বার এসে দীর্ঘ ১১ মাস অবস্থান করেছিলেন। কুমিল্লায় অবস্থানকালে শহরে এবং মুরাদনগরের দৌলতপুর অসংখ্য গান লিখেছেন এবং নিজে হারমোনিয়াম বাজিয়ে গান গেয়েছেন। কবি নজরুল কুমিল্লায় বিদ্রোহী কবিতা লেখার জন্য বৃটিশ শাসক তাকে ২ বার কারাগারে প্রেরণ করে। কবি কুমিল্লার দৌলতপুরে তার বন্ধু আলী আকবর খানের ভাগিনী নার্গিস আসার খানম এবং পরে কুমিল্লা শহরের মেয়ে আশালতা সেন গুপ্তা প্রমীলার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কবির স্মৃতি বিজড়িত কুমিল্লার সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শিল্পী সাহিত্যিক কবি গবেষক সকল স্তরে শ্রদ্ধা সহকারে জাতীয় কবিকে স্মরণ করে।
বাসস/সংবাদদাতা/মরপা/১৯০৫/মরপা