বাসস দেশ-৫২ : প্রয়োজন মতো বিশ্রাম দিতে হবে কন্ঠকে : সেমিনারে বক্তারা

133

বাসস দেশ-৫২
বিশ্ব কন্ঠ দিবস
প্রয়োজন মতো বিশ্রাম দিতে হবে কন্ঠকে : সেমিনারে বক্তারা
ঢাকা, ১৩ এপ্রিল, ২০২১ (বাসস) : ‘বিশ্ব কন্ঠ দিবস’ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, প্রতিটি মানুষকে তার কন্ঠের প্রতি যতœশীল হতে হবে। প্রয়োজন মতো ভয়েসকে বিশ্রাম দিতে হবে।
আজ মঙ্গলবার দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে ল্যারিংগোলজি এন্ড ভয়েস এসোসিয়েশন অফ বাংলাদেশ-এর উদ্যোগে একটি বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন,বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।
সেমিনারে কী নোট স্পিকার ছিলেন বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।
অনুষ্ঠানে এই বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মো: আবুল হাসনাত জোয়ারদার,এসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. এসএম খোরশেদ আলম মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য বলেন,ভয়েস দিয়ে আদেশ,অনুরোধ ইত্যাদি বুঝা যায়। যার ভয়েস নাই তার মতো কষ্ট আর কারো নাই। ভয়েসের যথাযথ ব্যবহার করতে হবে এবং প্রয়োজন মতো ভয়েসকে বিশ্রাম দিতে হবে।
তিনি বলেন,ভয়েস বা কণ্ঠের সুরক্ষা নিশ্চিত করতে বিএসএমএমইউয়ে ভয়েস ল্যাব চালু করা হবে যাতে রোগীরা এখানে চিকিৎসাসেবা নিতে পারেন। এছাড়া ল্যারিংগোলজি ও রাইনোলজি ইউনিট চালু করার পরিকল্পনা রয়েছে।
দেশে আরো ফনোসার্জন তৈরির উদ্যোগ নিতে হবে এবং প্রশিক্ষণ কার্যক্রম জোরদার করতে হবে বলেও উল্লেখ করেন উপাচার্য।
অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেন,বিভিন্ন ধরণের কোল্ড ড্রিংকস পানে ও নেশা জাতীয় দ্রব্য সেবনে কণ্ঠের ক্ষতি হয়। কোনো ধরনের অনুষ্ঠান,সেমিনার কিংবা শ্রেণিকক্ষে এক ঘণ্টার বেশি কথা বললে বক্তার কণ্ঠের ক্ষতি হয় ও শ্রোতার মনোযোগ নষ্ট হয়। সবাইকে মনে রাখতে হবে,কণ্ঠ অনেক শক্তিশালী ও গুরুত্বপূর্ণ। তাই কণ্ঠের যতœ নিতে হবে।
বাসস/সবি/এসএস/১৯৫০/কেকে