বাসস দেশ-৫৪ : নড়াইল সদর হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সেবা চালু

136

বাসস দেশ-৫৪
অক্সিজেন সেবা-নড়াইল
নড়াইল সদর হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সেবা চালু
নড়াইল, ১২ এপ্রিল ২০২১(বাসস) : জেলায় করোনা, শ^াসকষ্টসহ বিভিন্ন রোগিদের সুবিধার্থে সদর হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সেবা চালু হয়েছে। এজন্য ব্যয় হয়েছে প্রায় চারকোটি টাকা।
ইতিমধ্যে অপারেশন থিয়েটার, জরুরি বিভাগ, কেবিনসহ ১৭৩টি শয্যায় এ অক্সিজেন সেবার সংযোগ দেওয়া হয়েছে।
জেলায় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী গনেশ চন্দ্র সিংহ জানান, সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের জন্য পৃথক ভবন নির্মিত না হলেও পাঁচশ’ লিটারের অক্সিজেন ট্যাংক (ভিআইই) স্থাপনের মাধ্যমে অক্সিজেন সেবা চালু করা হয়েছে। আশা করা যাচ্ছে আগামী দুইমাসের মধ্যে প্লান্টের সমস্ত কার্যক্রম সম্পন্ন হবে।
তিনি জানান,অক্সিজেন প্ল্যান্টের লিকুইড কমে গেলে মিটারে তা প্রদর্শণ করবে এবং ঠিকাদারী প্রতিষ্ঠান এসপেকট্রা রিফিলের ব্যবস্থা করবে। ইতিমধ্যে দেশের ৬৪ জেলা শহরের মধ্যে ২৯টি সদর হাসপাতালে এ অক্সিজেন প্যøান্টের কার্যক্রম চলছে।
নড়াইল সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) মশিউর রহমান বাবু জানান, করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে দ্রুত এ সেবা সংযোগ দেওয়া হয়েছে। ইতমধ্যে ১৭৩টি শয্যায় এ অক্সিজেন সেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।
নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর জানান, গত শুক্রবার থেকে এ অক্সিজেন সেবা চালু হয়েছে। সেন্ট্রাল অক্সিজন সেবা চালু হওয়ায় রোগিরা আইসিইউ সুবিধা ছাড়া অন্যান্য সকল সুবিধা পাবেন এবং স্বাসকষ্টের রোগিরা অনেক উপকৃত হবেন।
বাসস/এনডি/সংবাদদাতা/২১৫৫/এমকে