উন্নয়ন কর্মকান্ড অব্যাহত রাখতে এলজিইডির প্রকৌশলীদের প্রতি এলজিআরডি মন্ত্রীর আহ্বান

480

ঢাকা, ১২ এপ্রিল, ২০২১ (বাসস) : করোনা মহামারিকালে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে চলমান উন্নয়ন কর্মকান্ড অব্যাবহত রাখতে এলজিইডির মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ মন্ত্রণালয়ের নিজ কার্যালয় থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র মাঠ পর্যায়ের প্রকৌশলীদের সঙ্গে চলমান উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন কার্যক্রম নিয়ে মতবিনিময়কালে এ আহ্বান জানান।
নিজ কর্মক্ষেত্র ত্যাগ করা যাবে না উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, এলজিইডি, ডিপিএইচসহ স্থানীয় সরকার বিভাগের অধীন সকল প্রতিষ্ঠান দেশের সামগ্রিক উন্নতির চালিকা শক্তি হিসেবে কাজ করে।
তিনি বলেন, সামাজিক দুরত্ব বজায় রেখে যেহেতু নির্মাণ কাজ করা যায়, সেহেতু তা অব্যাহত রাখতে হবে। এলজিইডি দেশের গ্রামীণ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখে। যার সঙ্গে মানুষের জীবন ও জীবিকা জড়িয়ে রয়েছে।
এ বিষয়ে তিনি আরও বলেন, তাই জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত সকল প্রকৌশলীদের উন্নয়ন কর্মকান্ড সচল রাখতে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে।
তাজুল ইসলাম কাজের গুণগত মানের ওপর গুরুত্বারোপ করে বলেন, নি¤œমানের কাজের সঙ্গে সম্পৃক্ততা বা অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হবে এবং প্রয়োজন হলে ফৌজদারী মামলা দায়ের করা হবে।
তিনি বলেন, আর সংশ্লিষ্ট ঠিকাদার কাজে কোন গাফিলতি করলে তার বিরুদ্ধেও লাইসেন্স বাতিলসহ আইনগত ব্যবস্থা গ্রগণ করা হবে।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, রাস্তা-ব্রিজ নির্মাণের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণ করতে হবে। যেখানে সেখানে রাস্তা-ব্রিজ নির্মাণ করা যাবে না। আর কাজ শুরু হওয়ার পর কাজের গুণগত মান ঠিক রাখার জন্য মনিটরিং জোরদার করতে হবে।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশিদ খানসহ জেলা ও উপজেলা প্রকৌশলীরা অংশগ্রহণ করেন।