বাসস ক্রীড়া-৬ : গুরুত্বপূর্ণ ম্যাচে টটেনহ্যামকে হারিয়েছে ইউনাইটেড, লিস্টারকে হারিয়ে চার নম্বরে ওয়েস্ট হ্যাম

94

বাসস ক্রীড়া-৬
ফুটবল-প্রিমিয়ার লিগ
গুরুত্বপূর্ণ ম্যাচে টটেনহ্যামকে হারিয়েছে ইউনাইটেড, লিস্টারকে হারিয়ে চার নম্বরে ওয়েস্ট হ্যাম
লন্ডন, ১২ এপ্রিল ২০২১ (বাসস) : দারুন এক লড়াই শেষে গুরুত্বপূর্ণ ম্যাচে টটেনহ্যাম হটস্পারকে ৩-১ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের অবস্থান সুসংহত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। অন্যদিকে এই পরাজয়ে স্পার্সদের শীর্ষ চারে থাকার স্বপ্ন আরো একবার বাঁধাগ্রস্থ হলো। দিনের আরেক ম্যাচে জেসি লিঙ্গার্ডের উজ্জীবিত পারফরমেন্সে লিস্টার সিটিকে ৩-২ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে ওয়েস্ট হ্যাম।
হটস্পারের মাঠে ওলে গানার সুলশারের দল প্রথমার্ধে দক্ষিণ কোরীয় তারকা সন হেয়াং-মিনের গোলে পিছিয়ে পড়েছিল। কিন্তু বিরতির পর একে একে ফ্রেড, এডিনসন কাভানি ও ম্যাসন গ্রীনউডের গোলে ইউনাইটেডের দাপুটে জয় নিশ্চিত হয়। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড এ নিয়ে টানা চতুর্থ লিগ ম্যাচে জয় তুলে নিল। অক্টোবরে প্রথমবারের মোকাবেলায় ওল্ড ট্রাফোর্ডে অবশ্য টটেনহ্যামের কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হয়েছিল সুলশার শিষ্যরা।
কাভানির গোল বিতর্কিত ভাবে রেফারি ক্রিস কাভানাগ বাতিল করে দিলে প্রথমার্ধে এগিয়ে যাওয়া হয়নি সফরকারীদের। পিচের পাশে থাকা মনিটরে বারবার গোলটি পর্যালোচনা করে কাভানাগ সিদ্ধান্ত দিয়েছেন। গোলের আগে স্কট ম্যাকটোমিনের কনুই অল্পের জন্য সনের মুখে লেগেছিল। হ্যারি কেন ও লুকাস মৌরা ইউনাইটেডের রক্ষনভাগকে উন্মুক্ত করে দিলে সেই সুযোগে পোস্টের খুব কাছে থেকে ৪০ মিনিটে সন স্পার্সদের এগিয়ে দেন। কিন্তু ৫৭ মিনিটে দারুন এক সংঘবদ্ধ আক্রমন থেকে সমতায় ফিরে ইউনাইটেড। পল পগবার সহায়তায় কাভানি পোস্টে শট নিলেও তার রুখে দেন গোলরক্ষক হুগো লোরিস। কিন্তু ফিরতি বলে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেড কোন ভুল করেননি। ২০১৮ সালের পর এটাই ফ্রেডের লিগে প্রথম গোল। ৭৯ মিনিটে গ্রীনউডের ক্রস থেকে দারুন এক হেডে কাভানি ইউনাইটেডকে এগিয়ে দেন। গত সাত ম্যাচে এটাই উরুগুইয়ান স্ট্রাইকারের প্রথম গোল। স্টপেজ টাইমে গ্রীনউডের গোলে ব্যবধান বাড়িয়েয়ে ইউনাইটেড। এক ম্যাচ হাতে রেখে ইউনাইটেড এখন শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে ১১ পয়েন্ট পিছিয়ে রয়েছে।
ম্যাচ শেষে সুলশার বলেছেন, ‘এটি একটি দারুন অনুভূতি। দ্বিতীয়ার্ধে আমরা দারুন কিছু পারফরমেন্স দেখিয়েছি। যদিও গোলটি বাতিল আমরা কোনভাবেই মেনে নিতে পারিনি। আমাদের প্রতি অন্যায় করা হযেছে। কিন্তু তারপরেও পিছিয়ে পড়েও আমরা ম্যাচ ছেড়ে দেইনি। এবারের মৌসুমটা আমাদের দারুন কেটেছে। শেষ মুহূর্তে এসে আমরা সবকিছু নষ্ট করতে চাইনা।‘
এই পরাজয়টি ছিল টটেনহ্যামের শীর্ষ চার নিশ্চিতের পথে অনেক বড় বাঁধা। ওয়েস্ট হ্যামের থেকে ৬ পয়েন্ট পিছিয়ে স্পার্সরা এখন টেবিলের সপ্তম স্থানে অবস্থান করছে। শীর্ষ চারের স্বপ্ন যতই ফিকে হয়ে আসছে ততই মৌসুম শেষে কোচ হোসে মরিনহো ও তারকা স্ট্রাইকার কেনের দল ছাড়ার সম্ভবনা দৃঢ় হচ্ছে। এবারের মৌসুমে এখন পর্যন্ত জয়ের পজিশন থেকে ১৮ পয়েন্ট হারিয়েছে টটেনহ্যাম। মরিনহো বলেছেন, ‘ম্যাচটির শুরুটা যেভাবে হয়েছিল তাতে আমি সন্তুষ্ট ছিলাম। বিশেষ করে প্রথমার্ধ পুরোটাই আমাদের ছিল। কিন্তু এরপর জয়ের পজিশন থেকে আমরা ধীরে ধীরে বেরিয়ে আসতে থাকি। এক পর্যায়ে এমন একটি পরিস্থিতির সৃষ্টি হলো আমি মোটেই স্বস্তি অনুভব করছিলাম না। টেবিলের দিকে তাকালে শীর্ষ চারের ব্যবধানটা পরিষ্কার বোঝা যাবে। আমি জানি এটা মেনে নেয়া সত্যিই কঠিন। কিন্তু তারপরেও এখনো সবকিছু শেষ হয়ে যায়নি।
এদিকে লন্ডন স্টেডিয়ামে প্রথমার্ধে লিনগার্ডের দুই গোলে ২-০ ব্যবধানের লিড পায় হ্যামার্সরা। জানুয়ারিতে ম্যানচেস্টার ইউনাইটেড তেকে ধাওে খেলতে আসার পর থেকে লিনগার্ড প্রতি ম্যাচেই নিজেকে প্রমান করে চলেছেন। ২৮ বছর বয়সী এই ইংলিশ মিডফিল্ডার ওয়েস্ট হ্যামে যেন নতুন জীবন ফিরে পেয়েছেন। এ পর্যন্ত ৯ ম্যাচে করেছেন আট গোল। একইসাথে ইংল্যান্ড জাতীয় দলেও ডাক পেয়েছেন।
বিরতির পরপরই জ্যারড বোয়েন ওয়েস্ট হ্যামের হয়ে তৃতীয় গোলটি করেন। এই জয়ে ডেভিড ময়েসের দল পঞ্চম স্থানে থাকা চেলসির থেকে এক পয়েন্ট ও ষষ্ঠ স্থানে থাকা বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের থেকে দুই পয়েন্ট এগিয়ে চতুর্থ স্থান নিশ্চিত করেছে। তিনটি দলেরই মৌসুম শেষ হতে আর মাত্র সাতটি ম্যাচ বাকি রয়েছে।
শেষ ২০ মিনিটে নাইজেরিয়ান এ্যাটকার কেলেচি ইহেনাচো লিস্টারের হয়ে দুই গোল শোধ করলে তা পরাজয় এড়াতে পারেনি। যদিও ওয়েস্ট হ্যামের থেকে এক পয়েন্ট এগিযে টেবিলের তৃতীয় স্থানটা এখনো ধরে রেখেছে ফক্সেসরা।
বার্নলিকে ২-১ গোলে পরাজিত করে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জন করে নিউক্যাসেল রেলিগেশন থেকে রক্ষা পাবার পথে আরো একধাপ এগিয়ে গেছে। টার্ফ মুরে স্টিভ ব্রুসের দল পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত জয় তুলে নেয়। একইসাথে টানা সাত ম্যাচে জয়বিহীন থাকার পর প্রথম জয় পেল নিউক্যাসেল। মাতেয়া ভিড্রা ১৮ মিনিটে বার্নলিকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু ৫৯ও ৬৪ মিনিটে জ্যাকব মার্ফি ও এ্যালান সেইন্ট-ম্যাক্সিমিনির গোলে নিউক্যাসেলের জয় নিশ্চিত হয়। ম্যাহপাইসরা রেলিগেশন জোন থেকে এখন ৬ পয়েন্ট দুরে রয়েছে।
দিনের শেষ ম্যাচে আর্সেনালের কাছে ঘরের মাঠে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছে শেফিল্ড ইউনাইটেড। আলেক্সান্দ্রে লাকাজেত্তে দুই গোল করেছেন। এই দুই গোলের মাঝে আরো একটি গোল করেছেন ইনজুরি থেকে ১৫ মাস পর দলে ফেলা গ্যাব্রিয়েল মার্টিনেলি। এই জয়ে নবম স্থানে থাকা গানার্সরা শীর্ষ চারের অবস্থান থেকে পয়েন্টের ব্যবধান ১০‘এ নামিয়ে এনেছে।
বাসস/নীহা/১৮৩০/স্বব