সম্ভাব্য আগাম নির্বাচনের আগেই সবুজ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিলেন ট্রুডো

274

মন্ট্রিল, ১১ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক): কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার সবুজ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তাঁর লিবারাল দলের ভার্চুয়াল সম্মেলন সমাপনকালে বক্তৃতায় তিনি যে জোর নির্বাচনী আবহে বক্তব্য রাখলেন, তা তার কনজারভেটিভ প্রতিদ্বন্দ্বীদের অনেকটাই বিব্রত করে তুলেছে।
২০১২ সালের অক্টোবরে মাইনোরিটি গভারমেন্ট হিসেবে লিবারেলরা ক্ষমতায় ফিরে আসে। যদিও ট্রুডো মহামারী চলাকালীন নির্বাচনে যাওয়া প্রত্যাখ্যান করেছিলেন তবে পরিস্থিতি দ্রুত নির্বাচনের যাওয়ার গুঞ্জনকে ইন্ধন যুগিয়েছে।
ট্রুডো তাঁর ফরাসী ও ইংরেজী ভাষায় প্রদত্ত ভাষণে বলেন, আমরা যখন মহামারীটি শেষ করার লড়াই করে যাচ্ছি, তখন আমাদের অবশ্যই পরবর্তীর জন্য প্রস্তুত হতে হবে।
ট্রুডো প্রধান বিরোধী দলীয় কনজারভেটিভ নেতার উদ্দেশ্যে বলেন, তারা তো জলবায়ু পরিবর্তনের বাস্তবতাই মানেন না। বিরোধী কনজারভেটির দল ও তার নেতা এরিন ও’ টুলকে “সংযোগ বিচ্ছিন্ন” বলে মন্তব্য করে তিনি করোনাভাইরাস মহামারী চলাকালীন জনস্বাস্থ্য সম্পর্কিত সমস্যা এবং ভ্যাকসিনের বিষয়ে তারা বিভ্রান্তির প্রতিও ইঙ্গিত করেন।
তাঁর সরকার সঠিক পথে রয়েছে উল্লেখ করে ট্রুডো বলেন,“আমাদের প্রতিশ্রুতি পুরন করতে হবে যে, প্রতিটি কানাডিয়ান যারা টিকা দিতে চান তারা গ্রীষ্মের শেষে পুরোপুরিভাবে টিকা নিতে পারবেন।”
দুই দিনের ভার্চুয়াল বৈঠকে লিবারেল প্রতিনিধিরা স্বাস্থ্য ও অর্থনীতি সংক্রান্ত একাধিক প্রস্তাব নিয়ে বিতর্ক শেষে তা অনুমোদন করেন। সেখানে একটি সার্বজনীন বেসিক আয় ও পরিবেশগত বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে একটি উদ্দীপনা পরিকল্পনা গ্রহণের আহ্বান জানানো হয়। ট্রুডো জোর দেন যে, একমাত্র লিবারেলরাই জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং আরও পরিচ্ছন্ন ও সমৃদ্ধ ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার বাস্তব পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।