বাসস দেশ-৩৮ : চট্টগ্রামে হেলে পড়া ৫তলা ভবন ভেঙে পুনঃনির্মাণের পরামর্শ মেয়রের

95

বাসস দেশ-৩৮
চট্টগ্রাম-ভবন-পুনঃনির্মাণ
চট্টগ্রামে হেলে পড়া ৫তলা ভবন ভেঙে পুনঃনির্মাণের পরামর্শ মেয়রের
চট্টগ্রাম, ১১ এপ্রিল, ২০২১ (বাসস) : চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার গোয়ালপাড়া এলাকায় একটি পাঁচতলা ভবন হেলে পড়েছে। ভবনটি ভেঙে পুনঃনির্মাণের পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।
আজ রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শনকালে মেয়র ভবন মালিকদের এ পরামর্শ দেন। শনিবার (১০ এপ্রিল) রাতে কার্তিক ঘোষের মালিকানাধীন পাঁচতলা ভবনটি হেলে পড়ে। এরপর পুলিশ ও ফায়ার সার্ভিস ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়।
জানা গেছে, কার্তিক ঘোষের পাঁচ ছেলে ভবনটিতে থাকেন। তারা মূলত সিডিএর অনুমোদন না নিয়েই ভবন বর্ধিত করতে গিয়ে পাইলিং করতে যান। ওভার লোডের কারণে এ সময় ভবনটি হেলে পড়ে।
ভবনটির একজন মালিক রাজু ঘোষ জানান, ভবনটিতে কিছু অংশ বর্ধিত করার জন্য কাজ করতে ৪/৫ দিন আগে কয়েকজন ইঞ্জিনিয়ার এনে ভবনটি দেখানো হয়। তাদের পরামর্শে পাইলিং এর কাজ করতে গেলে বিল্ডিংটি হেলে যায়।
এদিকে নন্দন কানন ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. আলী জানান, বিল্ডিং এর পাশে পিলারের কাজ করার সময় বিল্ডিংটি হেলে পড়ে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল গিয়ে ভবনটির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয় এবং বিল্ডিংটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়।
এদিকে আজ রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ভবনমালিক প্রয়াত কার্তিক ঘোষের ছেলেদের সঙ্গে কথা বলেন। বাড়ির মালিকদের চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ সব সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে ভবনটি ভেঙে বিধিসম্মতভাবে পুনঃনির্মাণের পরামর্শ দেন।
এ সময় এনায়েত বাজার ওয়ার্ডের কাউন্সিলর মো. সলিমউল্লাহ বাচ্চু, সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও ফায়ার সার্ভিসসহ সেবা প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/জিই/কেএস/১৮৫৮/এএএ