যশোরে রোজা ও ঈদে ১৬ কোটি ৪৫ লাখ টাকা বিতরণ করা হবে

219

যশোর, ১১ এপ্রিল, ২০২১ (বাসস) : আসন্ন পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে যশোরের ৮উপজেলার ৩ লাখ ৬০ হাজার ৯৮ দরিদ্র ও দুস্থ পরিবারের মাঝে ১৬ কোটি ৪৫লাখ ৯হাজার ১০০ টাকা বিতরণ করা হবে। বরাদ্দকৃত অর্থ থেকে রমজান উপলক্ষে জনপ্রতি ৫০০ টাকা করে এবং ঈদুল ফিতর উপলক্ষে পরিবার প্রতি ভিজিএফ হিসেবে পাবে ৪৫০ টাকা করে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন দুর্যোগ অফিস সূত্রে জানা গেছে, নগদ এ অর্থ সহায়তা উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে উপকারভোগীদের তালিকায় দুর্যোগে ক্ষতিগ্রস্ত, দুস্থ ও অতিদরিদ্র ব্যক্তি বা পরিবারকে অগ্রধিকার দেয়া হচ্ছে। পাশাপাশি তালিকায় কমপক্ষে শতকরা ৭০ ভাগ নারীকে অন্তর্ভুক্তি করা হবে। বরাদ্দকৃত অর্থ সহায়তা বিতরণে অনিয়ম রোধে একই পরিবারের একাধিক সদস্য যাতে ভিজিএফ কার্ডের বরাদ্দ না পায় সেটিও তালিকা প্রস্তুতকারীদের নিশ্চিত করতে বলা হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে আরো জানা যায়, পবিত্র রমজান উপলক্ষে যশোরের আট উপজেলার ৯৩টি ইউনিয়নে ২ কোটি ৩২ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হবে। প্রতিটি ইউনিয়নের দরিদ্র ও দুস্থ পরিবারের সাহায্যার্থে ২ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি ইউনিয়নের ৫শ’ দরিদ্র ও দুস্থ ব্যক্তিদের তালিকা করে পরিবার বা ব্যক্তি প্রতি নগদ ৫০০ টাকা করে বিতরণ করা হবে।এছাড়া যশোর পৌরসভায়, মনিরামপুর, নওয়াপাড়া, বেনাপোল ও কেশবপুর পৌরসভায় ২লাখ টাকা করে মোট ১০লাখ টাকা,ঝিকরগাছা ও চৌগাছা পৌরসভায় দেড়লাখ টাকা করে মোট ৩লাখ টাকা এবং বাঘারপাড়া পৌরসভায় ১লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যশোরের ৮ উপজেলা ও ৮টি পৌরসভায় ভিজিএফ হিসেবে নগদ অর্থ সহায়তার জন্য মোট বরাদ্দ দেওয়া হয়েছে ১৩ কোটি ৯৮ লাখ ৫৯ হাজার ১০০ টাকা।এর মধ্যে ৮ উপজেলায় বরাদ্দ দেওয়া হয়েছে ১২ কোটি ৫৯ লাখ ৯৫ হাজার ৯৫০ টাকা । এছাড়া পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যশোর, নওয়াপাড়া, কেশবপুর, মণিরামপুর, বেনাপোল, ঝিকরগাছা, চৌগাছা ও বাঘারপাড়া পৌরসভার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১কোটি ৩৮ লাখ ৬৩ হাজার ১৫০ টাকা। এসব এলাকায় দুস্থ ও দারিদ্র পরিবারের তালিকায় থাকা ব্যক্তিরা জনপ্রতি ৪৫০ টাকা করে অর্থ সহায়তা পাবেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, অর্থ সহায়তা উপকারভোগীদের তালিকা প্রণয়নের কার্যক্রম চলছে। চলতি মাসের ২০ তারিখের মধ্যে রমজান উপলক্ষে বরাদ্দকৃত টাকা বিতরণ করা হবে। এছাড়া পবিত্র ঈদুল ফিতরের জন্য উপকারভোগীর তালিকা প্রস্তুত করে ১মের মধ্যে বরাদ্দকৃত অর্থ বিতরণ করা হবে।
যশোর জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা কেএম মামুনুর রশীদ জানান, উপকারভোগী বাছাইয়ে কার্যক্রম চলমান রয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক তালিকা প্রস্তুত চলছে। নির্ধারিত সময়ের মধ্যে প্রকৃত উপকারভোগীদের মাঝে সরকারের এ অর্থ সহায়তা প্রদান করা হবে।এদিকে অর্থ সহায়তা বিতরণে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে প্রকৃত উপকারভোগীদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। ট্যাগ অফিসারের উপস্থিতিতে বরাদ্দকৃত ভিজিএফ’র অর্থও বিতরণ করা হয়ে থাকে।কোনো অনিয়ম ও দুূর্নীতি রোধে কঠোরভাবে মনিটরিং করা হবে বলে জানান কেএম মামুনুর রশীদ ।