ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৩১ জেলের জরিমানা

202

ভোলা, ১১ এপ্রিল, ২০২১ (বাসস) : জেলার উপজেলা সদরের মেঘনা নদীর অভায়শ্রমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মৎস্য শিকারের দায়ে ৩১ জেলের জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার সন্ধ্যা ৭ টার দিকে প্রত্যেককে ৪ হাজার টাকা করে মোট ১ লাখ ২৪ হাজার টাকা অর্থদন্ড প্রদান করে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মিজানুর রহমান।
এর আগে শনিবার বিকেলে মেঘনার ভোলার চর নামক এলাকার বিভিন্ন স্থান থেকে ৩৪ জেলেকে আটক করে মৎস্য বিভাগ। এর মধ্যে ৩ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের দন্ড মওকুফ করা হয়। এসময় ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ৩টি মাছ ধরার ট্রলার জব্দ করা হয়।
সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: জামাল হোসেন বাসস’কে বলেন, মৎস্য বিভাগের উদ্যোগে শনিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত অভায়শ্রমে অভিযান চালিয়ে ৩৪ জেলেকে আটক করা হয়েছে। এদের ৪ জনের বাড়ি ভোলা ও ৩০ জন মেহেন্দীগঞ্জ এলাকার বাসিন্দা। সন্ধ্যা ৭ টার দিকে আটকদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করলে বিচারক ৩১ জনকে ৪ হাজার টাকা করে জরিমানা করেন। এছাড়া জব্দ জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। ট্রলার নিলামে বিক্রি করা হবে বলে জানান তিনি।
উল্লেখ্য, ইলিশসহ সব ধরনের মৎস্য সম্পদ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকার অভায়শ্রমে মার্চ ও এপ্রিল এ ২ মাস মৎস্য শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।