কানাডার রাজনীতির অঙ্গন নির্বাচনী আলোচনায় সরগরম

234

অটোয়া, ১০ এপ্রিল, ২০২১ (বাসস ডেস্ক) : প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মহামারী চলাকালীন নির্বাচনে যাওয়াকে প্রত্যাখ্যান করলেও কানাডার রাজধানীতে রাজনৈতিক দলগুলি তাদের নীতিগত অবস্থান স্থির করে সম্মেলন ও বিভিন্ন বৈঠক করায় শুক্রবার সেখানে নির্বাচনী আমেজ লেগেছে।
গত মাসে বিরোধী দলের এক ভার্চুয়াল সম্মেলনে বিরোধী কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল সদস্যদের প্রতি ব্যালট বাক্সে বিজয়ের কোনো আশা রাখতে চাইলে জলবায়ু পরিবর্তনের বাস্তবতা মেনে নেওয়ার অনুরোধ জানানোর পরই রাজধানী নির্বাচনী আলোচনায় মুখর হয়ে ওঠে। বিরোধী নেতার জলবায়ু বিষয়ক ওই বক্তব্যে কেউ কর্ণপাত না করলেও তা লিবারেলদের শনিবারের বৈঠকে ট্রুডো প্রস্তাবিত জলবায়ু এজেন্ডার উদ্বোধন ও প্রচারণা চালানোয় উৎসাহী করে তুলেছে। জরিপগুলিতে দেখা গেছে যে, ইতোমধ্যেই এজেন্ডাটি ভোটারদেকে আকর্ষণ করেছে।
এদিকে নিউ ডেমোক্র্যাটরাও ফোরথ-র‌্যাঙ্কড বামপন্থী দলের নির্বাচনী ভাগ্য বাড়াতে কৌশল অবলম্বনে সপ্তাহান্তে একটি সম্মেলন করেছে। ট্রুডোর লিবারাল পার্র্টি ২০১৯ সালের অক্টোবরে মাইনোরিটি গভারমেন্ট হিসেবে ক্ষমতায় ফিরে আসে। শনিবার দলটির সম্মেলনে তাদের মূল বক্তব্য তুলে ধরার কথা রয়েছে।
এদিকে প্রাক্তন ব্যাংকার মার্ক কার্নি, শুক্রবার গভীর রাতের সম্মেলনে তার প্রত্যাশিত রাজনৈতিক আত্মপ্রকাশ ঘটিয়েছেন। ওই সম্মেলনে তিনি কানাডিয়ানদের উন্নত ভবিষ্যতের জন্য লিবারেল পার্টিকে সমর্থন দেয়ায় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। যদিও ব্যাংক অফ ইংল্যান্ডের গভর্ণর হিসাবে কাজ করার পরে কার্নি কানাডায় ফিরে এসে তার রাজনৈতিক আকাঙ্খা সম্পর্কে সচেতন হয়ে ওঠেন। তবে, অভ্যন্তরীণ কিছু ব্যক্তি তাকে ট্রুডোর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে বিবেচনা করছে।
বৃহস্পতিবার গভীর রাতে লিবারেলদের সম্মেলন উদ্বোধনকালে অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড প্রতিনিধিদের বলেন, মহামারীটি সামাজিক অসমতার প্রকাশ ঘটিয়েছে যার জরুরি সমাধান করা দরকার। লিবারালরা দারিদ্র্য বিমোচনের জন্য সার্বজনীন মৌলিক আয়ের বিতর্ক এবং কানাডার অর্থনৈতিক পুনরুদ্ধারে ‘ম্যাসিভ ক্লিন এনার্জি ইনভেস্টমেন্টের’ প্রস্তাবও তুলে ধরেন।ফ্রিল্যান্ড আগামী ১৯ ই এপ্রিল আসন্ন ফেডারেল বাজেটে জাতীয় শিশুযতœ কর্মসূচির পরিকল্পনা অন্তর্ভূক্ত করার প্রতিশ্রুতি ও গত বছরের তুলনায় এ বছর শ্রমশক্তিতে নারীদের “অবিশ্বাস্য বিপজ্জনক” হ্রাসের কথাও উল্লেখ করেন।