প্রিন্স ফিলিপের মৃত্যুতে ব্রিটেন জুড়ে শোক

286

লন্ডন, ১০ এপ্রিল, ২০২১(বাসস ডেস্ক): রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুতে তার স্মৃতির প্রতি বিশ্বব্যাপী শ্রদ্ধা জানানোর অংশ হিসেবে শনিবার ব্রিটেন জুড়ে সামরিক বাহিনী কামানের গোলা নিক্ষেপ করবে এবং দেশটির সকল ক্রীড়া অনুষ্ঠানগুলো নিরবতা পালন করবে।
্িব্্রটিশ ইতিহাসে কয়েক দশকের দীর্ঘ সময়ের রাজকীয় সঙ্গী এবং রাণী পাশে থাকা প্রিন্স ফিলিপ শুক্রবার ৯৯ বছর বয়সে মারা যান। দেশটিতে জাতীয় শোক পালন করা হচ্ছে।
ডিউক অব ইডেনবুর্গের মৃত্যু ৯৪ বছর বয়সের রাণীর জন্য বিরাট ক্ষতি। রাণী এক সময় ডিউককে ‘নিজের শক্তি এবং এই দীর্ঘ সময় পাশে থাকা’ ব্যক্তি হিসেবে বর্ণনা করেন।
সরকারী ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। তার অন্ত্যেষ্টিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তা অব্যহত থাকবে। এখন পর্যন্ত অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ ঘোষণা করা হয়নি।
লন্ডন, ইডেনবুর্গ, কার্দিফ ও বেলফাস্টসহ নগরীগুলোর পাশাপাশি জিব্রাল্টার এবং সমুদ্রে রাজকীয় নৌবহর থেকে দুপুর ১২ টা থেকে (১১০০ জিএমটি) প্রতি মিনিটে একটি করে ৪০ মিনিটে কামানের ৪১ টি গোলা নিক্ষেপ করা হবে।
প্রিমিয়ার লীগ এবং অন্যান্য ক্রীড়া অনুষ্ঠানগুলো তাদের শ্রদ্ধা জানাবে এবং ফুটবল এসোসিয়েশন কালো ব্যাজধারণ এবং সপ্তাহান্তে ম্যাচের আগে এক মিনিট নিরবতা পালন করবে। শনিবার গ্রান্ডন্যাশনাল হর্স রেসের প্রাক্কালে দুই মিনিট নিরবতা পালন করা হবে।
ব্্িরটিশ টেলিভিশন স্টেশনগুলো ডিউকের অতীত জীবন ইতিহাস তুলে ধরার অনুষ্ঠানসূচি ঘোষণা করেছে।
ওয়েস্টমিনিস্টার অ্যাবে যেখানে ১৯৪৭ সালে ডিউক এবং এলিজাবেথের বিয়ে হয়, সেখানে শুক্রবার টেনর বেলে ৯৯ বার ঘন্টা বাজানো হয়েছে। ডিউকের ৯৯ বছরের জীবনের প্রতি বছরের জন্য একবার করে এই ঘন্টা বাজানো হয়।
মে মাসের স্থানীয় নির্বাচনের রাজনৈতিক প্রচার কার্যক্রম স্থগিত করা হয়েছে। নর্দান আয়ারল্যান্ডের অনুগত নেতারা শুক্রবার সেখানে কয়েক দিন ধরে চলা সহিংসতা বন্ধের আহবান জানিয়েছেন। তারা ‘রাণীর প্রতি শ্রদ্ধা জানানোর আহবান জানায় এবং ডিউকের মৃত্যুতে ‘গভীর শোক’ প্রকাশ করেছে।’
প্রিন্স ফিলিপ আসছে জুনে ১০০ তম জন্মদিনে পদার্পন করতেন। কিছুকাল ধরে তিনি অসুস্থতায় ভুগছিলেন। গত ১৬ ফেব্রুয়ারি থেকে এক মাস তিনি হার্ট এবং সংক্রমণের চিকিৎসা নিয়েছেন।
তিনি সুস্থ হয়ে উঠছেন এমন আশা করে ১৬ মার্চ তিনি হাসপাতাল ত্যাগ করেন। তবে শুক্রবার ভোরে লন্ডনের পশ্চিমে উইনসর ক্যাসেলে ফিলিপ মারা যাওয়ার পরে রাণী ‘গভীর দু:খ প্রকাশ’ করে প্রিন্স ফিলিপের মৃত্যুর ঘোষণা দেন।