বাসস ক্রীড়া-১২ : জুডোতে সেরা বাংলাদেশ আনসার

85

বাসস ক্রীড়া-১২
বঙ্গবন্ধু-গেমস- জুডো
জুডোতে সেরা বাংলাদেশ আনসার
ঢাকা, ৯ এপ্রিল ২০২১ (বাসস) : বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে জুডো ডিসিপ্লিনের প্রতিযোগিতা আজ শেষ হয়েছে। মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে প্রতিযোগিতার শেষ দিনে শুক্রবার ৩টি ওজন শ্রেণির ফাইনাল অনুষ্ঠিত হয়।
তিন দিনব্যাপী এই প্রতিযোগিতার (পুরুষ ও মহিলা) পদক তালিকায় শীর্ষস্থান দখল করেছে বাংলাদেশ আনসার। সর্বোচ্চ ৫টি স্বর্ণপদকসহ ৯টি পদক জিতেছে তারা।
আজ শেষ দিনে পুরুষ অনূর্ধ্ব-৭৩ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশ আনসারের নাদিম মোস্তফা। বিকেএসপির আনিসুর রহমান আকাশ রৌপ্য পদক এবং যৌথভাবে ব্রোঞ্জপদক জয় করেছেন জয়পুরহাট জেলার নওশের আলী ও বাংলাদেশ সেনাবাহিনীর লিটন রায়।
পুরুষ ঊর্ধ্ব-৭৩ কেজিতে স্বর্ণপদক জিতেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মো. আবুল কালাম আজাদ। এতে বিকেএসপির মাধব মোহন্ত রৌপ্য এবং যৌথভাবে ব্রোঞ্জ পদক লাভ করেছে বাংলাদেশ আনসারের মিজানুর রহমান ও ভিডিপির মো. আবু নাঈম।
মহিলা ঊর্ধ্ব-৫৭ কেজিতে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর তাহমিনা আক্তার লোপা। বাংলাদেশ আনসারের কাদের ফাহি রৌপ্য এবং যৌথভাবে ব্রোঞ্জপদক জিতে নিয়েেেছন বিকেএসপির অবনিকা হাসান ও ভিডিপির নুসাংপ্রু মারমা।
আজ জুডোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পদক ও সনদপত্র তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল করিম। জুডো ফেডারেশনের সভাপতি ফয়জুর রহমান ও সাধারণ সম্পাদক শাহ আলম সরদার এ সময় উপস্থিত ছিলেন ।
অনুষ্ঠানে জাহিদ আহসান রাসেল বলেন,‘গত বছর বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস আয়োজন করার ইচ্ছা ছিল। আরো বড় পরিসরে প্রায় ১০ হাজার ক্রীড়াবিদ নিয়ে আসরটি আয়োজন করার ইচ্ছা ছিল। কিন্তু কোভিডের কারণে আমরা তা পারিনি। এবার আমরা ৩১ ডিসিপ্লিনে ৫ হাজার ৩০০ ক্রীড়াবিদ নিয়ে আসরটি আয়োজন করেছি।’
তিনি আরো বলেন,‘ আমরা ২০টি জেলায় ইনডোর স্টেডিয়াম, জিমনেশিয়াম নির্মাণ করতে যাচ্ছি। সেটা সম্পন্ন হলে সেখানে গেমসের জুডো, উশু, তায়কোয়ান্ডো, টেবিল টেনিসের মতো খেলাগুলো সহজেই আয়োজন করা যাবে। এবার জুডো প্রতিযোগিতায় অংশ নেয়া ক্রীড়াবিদদের সবাইকে আমি শুভচ্ছো জানাই। আশা করি, আপনরা দেশের রতেœ পরিণত হবেন।’
৭ থেকে ৯ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা ক্রীড়াবিদরা ৫টি করে ১০টি ওজন শ্রেণিতে প্রতিদ্বন্দ্বিতা করেছে। সেনাবাহিনী, বিজিবি, পুলিশ, আনসার, ভিডিপি, বিকেএসপি, ঢাকা, বরিশাল ও রাজশাহী বিভাগ, ঢাকা ব্রাহ্মণবাড়িয়া, শেরপুর, নোয়াখালী, জয়পুরহাট, ফেনী, বরগুনা, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নারায়ণগঞ্জ জেলা ও রাজশাহী শিক্ষাবোর্ডসহ মোট ২১টি দলের ৭৪ জন পুরুষ ও ৫৪ মহিলা এতে অংশ নেয়।
বাসস/এএসজি/এমএইচসি/২০৫০/-স্বব