টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা

234

জোহানেসবার্গ, ৯ এপ্রিল, ২০২১ (বাসস) : ওয়ানডে সিরিজ শেষে এবার টি-টুয়েন্টি লড়াইয়ে নামছে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আগামীকাল থেকে চার ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করছে দু’দল। আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি মঞ্চ হিসেবে এই সিরিজকে বেছে নিয়ে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।
তিন ম্যাচের ওয়ানডে দিয়ে সিরিজ শুরু করে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ২-১ ব্যবধানে সিরিজটি জিতে নেয় সফরকারী পাকিস্তান। ওপেনার ফখর জামান-অধিনায়ক বাবর আজমের ব্যাটিংএর সাথে বোলারদের নৈপুন্যে সিরিজ জয়ের স্বাদ নেয় পাকিস্তান।
প্রথম ওয়ানডে ৩ উইকেটে জিতেছিলো পাকিস্তান। তবে দ্বিতীয় ম্যাচেই সমতা আনতে পারে দক্ষিণ আফ্রিকা। সিরিজ নির্ধারনী ম্যাচে বাজিমাত করে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়ে সিরিজ জিতে নেয় তারা। শেষ দুই ম্যাচে ১৯৩ ও ১০১ রানের দু’টি নান্দনিক ইনিংস খেলেন জামান। তাই সিরিজ সেরাও হন তিনি। ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্সের কারনে টি-টুয়েন্টি দলেও জায়গা করে নেন জামান।
তাই টি-টুয়েন্টি সিরিজেও ভালো করতে প্রত্যয়ী জামান। তিনি বলেন, ‘টি-টুয়েন্টি ভিন্ন ফরম্যাট। তবে এখানেও ভালো করার ব্যাপারে আমি আশাবাদি। দলের জন্য পারফরমেন্স করতে মুখিয়ে আছি। আমাদের প্রধান লক্ষ্য পারফরমেন্স করা ও সিরিজ জয়।’
অন্য দিকে ওয়ানডে সিরিজ হারলেও টি-টুয়েন্টি লড়াইয়ে জিততে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। টি-টুয়েন্টি সিরিজ শুরুর আগে বাভুমা বলেন, ‘ওয়ানডে সিরিজে দলের বোলাররা ভালো করতে পারেনি। তবে টি-টুয়েন্টিতে ভালো করতে চান তারা। তবে এই ফরম্যাটে ব্যাটসম্যান-বোলারদের উভয়কে ভালো করতে হবে। সিরিজ জয়ের জন্য শুরুটা ভালো হওয়াটা জরুরি। তাই জয় দিয়ে সিরিজ শুরু করতে চাই আমরা।’
টি-টুয়েন্টি ফরম্যাটে ১৭ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে পাকিস্তান। এরমধ্যে ৮টিতে পাকিস্তান ও ৯টিতে জয় আছে প্রোটিয়াদের।
এ বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফর করেছিলো দক্ষিণ আফ্রিকা। সফরে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান। ২০১৯ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিলো পাকিস্তান।