বাসস দেশ-৪০ : করোনা রোধে চট্টগ্রামে জেলা প্রশাসন ও চসিকের ব্যাপক অভিযান

85

বাসস দেশ-৪০
চট্টগ্রাম-ভ্রাম্যমাণ আদালত
করোনা রোধে চট্টগ্রামে জেলা প্রশাসন ও চসিকের ব্যাপক অভিযান
চট্টগ্রাম, ৮ এপ্রিল ২০২১ (বাসস) : করোনার স্বাস্থ্যবিধি ও লকডাউনের বিধিনিষেধ অমান্য করার প্রবণতা রোধে নগরীর বিভিন্ন স্থানে ব্যাপক অভিযান চালিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় হালকা অর্থদ-ের পাশাপাশি সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির ব্যাপারে গুরুত্বারোপ করেন অভিযানের নেতৃত্ব দানকারী ম্যাজিস্ট্রেটগণ।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন সূত্র জানায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী ও স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌসের নেতৃত্বে আজ জিইসি মোড়, ২ নং গেট, কে বি ফজলুল কাদের রোড, লালখান বাজার, গোল পাহাড়, প্রবর্তক মোড়, চকবাজার ও চট্টেশ^রী রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এ সময় মুখে মাস্ক না রাখায় ৯ পথচারীকে এক হাজার ছয়শত টাকা জরিমানা করা হয়। এছাড়া, করোনা ভাইরাসজনিত রোগের বিস্তার রোধে জনসাধারণকে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য পথচারীদের সচেতন করা হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অভিযানকালে কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ম্যাজিস্ট্রেটকে সহায়তা প্রদান করে।
এদিকে, জেলা প্রশাসনের ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদ আফরোজ, নিবেদিতা চাকমা, মোহাম্মদ ইনামুল হাসান, মো. আশরাফুল আলম, গালিব চৌধুরী ও মো. জিল্লুর রহমান আজ নগরীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
লকডাউনকালে রেস্টুরেন্টে বসিয়ে গ্রাহকদের খাবার পরিবেশনে নিষেধাজ্ঞা থাকলেও ওয়াসা মোড়ের কুটুম্ববাড়ী রেস্টুরেন্ট মানছিল না। এখানে অভিযান চালিয়ে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। চকবাজারে আরএফএল শোরুম খোলা রাখায় ১ হাজার টাকা এবং একটি খাবার হোটেলকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। কোতোয়ালী ও সদরঘাট এলাকায় ৮ টি মামলা করে ৩ হাজার ২০০ টাকা অর্থদ- করা হয়। ডবলমুরিং এলাকায় অভিযানকালে স্বাস্থ্যবিধি মেনে চলতে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাস্ক বিতরণ করা হয়। পাহাড়তলী এলাকায় একটি মামলা হলেও জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানতে নির্দেশনা দেয়া হয়। কোর্ট বিল্ডিং, ফিরিঙ্গিবাজার, টেরিবাজার এলাকায় ১০ টি মামলা দায়ের করে ৯ হাজার ৬শ’ টাকা অর্থদ- আদায় করা হয়। পতেঙ্গা, ইপিজেড ও বন্দর এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে স্বাস্থ্যবিধি প্রতিপালনে জনসাধারণকে নির্দেশনা দেয়া হয়। ম্যাজিস্ট্রেট ওই এলাকায় মাস্ক বিতরণ করেন।
বাসস/জিই/কেএস/২০৩০/এবিএইচ