‘বৌদ্ধ ধর্মীয় হেরিটেইজগুলো’ অন্যতম ট্যুরিস্ট সাইট হতে পারে : পর্যটন মন্ত্রী

297

ঢাকা, ২৬ আগস্ট, ২০১৮ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল উপমহাদেশে পর্যটন খাতের বিকাশে রিলিজিয়াস ট্যুরিজমের ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, এই উপমহাদেশের ‘বৌদ্ধ ধর্মীয় হেরিটেইজগুলো’ অন্যতম ট্যুরিস্ট সাইট হতে পারে। একেএম শাহজাহান কামাল শনিবার বিকেলে নয়াদিল্লীতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সাথে সৌজন্য সাক্ষাতকালে এ কথা বলেন। রোববার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, বাংলাদেশে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫শ’ বৌদ্ধ স্থাপনা রয়েছে উল্লেখ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী জানান, বৌদ্ধ ধর্মের অন্যতম দীক্ষাগুরু অতীশ দীপংকরের জন্মস্থানও বাংলাদেশে। তিনি বলেন, বাংলা সাহিত্যের আদি নিদর্শন ‘চর্যাপদ’ হচ্ছে বৌদ্ধ ধর্মের সাধকদের কথামালা।
সাক্ষাৎকালে তাঁরা আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে উভয় দেশের সম্পর্ক-উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে পর্যটন খাতের বিকাশে কার্যকর ভূমিকা নিয়েও আলোচনা করেন।
একেএম শাহজাহান কামাল ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত ষষ্ঠ আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। ২৩ আগস্ট এ সম্মেলন শুরু হয়।