বাসস ক্রীড়া-১০ : পোর্তোকে হারিয়ে সেমির পথে একধাপ এগিয়ে গেল চেলসি

167

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-চেলসি-পোর্তো
পোর্তোকে হারিয়ে সেমির পথে একধাপ এগিয়ে গেল চেলসি
সেভিয়া (স্পেন) ৮ এপ্রিল ২০২১ (বাসস/এএফপি) : ম্যাসন মাউন্টের দৃস্টিনন্দন একটি গোলের সুবাদে বুধবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পোর্তোকে হারিয়ে দিয়েছে চেলসি। প্রথম লেগে ২-০ গোলের ওই জয়ে টুর্নামেন্টের সেমি-ফাইনালে খেলার পথ অনেকটাই সুগম হল প্রিমিয়ার লিগ জায়ান্টদের।
ম্যাচের প্রথমার্ধেই মাউন্টের বাঁকানো শটের গোলটি ক্ষরন শুরু করে দেয় পোর্তো শিবিরে। অথচ সেভিয়ার ভেন্যুটি ছিল পোর্তের জন্য বাড়তি অনুপ্রেরনা। কিন্তু এর সুযোগ কাজে লাগাতে পারেনি তারা।
উল্টো বিরতির পর ম্যাচের শেষভাগে আরো একটি গোল হজম করতে হয়েছে পোর্তোকে। তাদের ভুলের সুযোগ কাজে লাগিয়ে চেলসির হয়ে দ্বিতীয় গোল করেন বেন চিলওয়েল। আর দুটি গোলই চেলসির জন্য অ্যাওয়ে গোল হিসেবে গন্য হবে। যার সুবাদে দ্বিতীয় লেগে শেষ হওয়ার আগেই সেমিফাইনালে খেলার পথ অনেকটাই সহজ হয়ে গেল ব্লুজদের জন্য।
ফিরতি লেগে আগামী সপ্তাহে একই ভেন্যু সানচেজ পিজুয়ান স্টেডিয়ামেই ফের পরস্পরের মোকাবেলা করবে দল দুটি। তখন অবশ্য হোম ম্যাচ হিসেবে খেলবে প্রিমিয়ার লিগ জায়ান্টরা। সেমি-ফাইনালে পৌঁছাতে পারলে রিয়াল মাদ্রিদকে প্রতিপক্ষ হিসেবে পেতে পারে চেলসি। কারণ প্রথম লেগে মঙ্গলবার ৩-১ গোলে লিভারপুলকে হারিয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে স্প্যানিশ জায়ান্টরা।
চেলসির কোচ থমাস টাচেল বলেন,‘ ড্রেসিংরুমে এখন দারুন এক পরিবেশ বিরাজ করছে। আমরা খুশি। তবে মাত্রাতিরিক্ত নয়। রোমঞ্চিত , তবে পরিমিত । কারণ আমাদের মানষিক শক্তি ধরে রাখতে হবে। আগামী মঙ্গলবার সেরা নৈপুন্য প্রদর্শন করতে হবে।’
গতকাল চেলসির হয়ে গোল করে চ্যাম্পিয়ন্স লিগে কনিষ্ঠ গোলদাতার রেকর্ড করেছেন মাউন্ট। ২২ বছর ৮৭ দিন বয়সে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। চিলওয়েল দ্বিতীয় গোলটি করার ফলে ক্লাবটি ইংলিশ স্কোরারে অনুপ্রানিত হয়েছে। ২০১২ সালের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগে এমনটা ঘটল।
এই জয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগে শনিবার ওয়েস্ট ব্রুমের কাছে ৫-২ গোলের হারের হতাশা থেকেও মুক্তি পেল চেলসি। ওই হারে টাচেলের অধীনে টানা ১৪ ম্যাচে অপরাজিত থাকার ধারাবাহিকতার অবসান ঘটল চেলসির।
প্রথমার্ধের ৩২ মিনিটেই এগিয়ে যায় চেলসি। ম্যাসন মাউন্টের করা গোলে ব্যবধান হয় ১-০। ওই অর্ধে আর কোনো গোল পায়নি কোনো দল। দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় দুই দলই। ম্যাচের ৮৫ মিনিটে বেন চিলওয়েলের গোলে ২-০ ব্যবধানে জয় নিশ্চিত করে ব্লুজরা।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫০/স্বব