বাসস ক্রীড়া-১ : বার্সা ও অ্যাটলেটিকো মাদ্রিদকে কষ্টার্জিত জয় এনে দিলেন ডেম্বেলে ও গ্রিজম্যান

190

বাসস ক্রীড়া-১
ফুটবল-লা লীগা-বার্সা-অ্যাটলেটিকো
বার্সা ও অ্যাটলেটিকো মাদ্রিদকে কষ্টার্জিত জয় এনে দিলেন ডেম্বেলে ও গ্রিজম্যান
মাদ্রিদ, ২৬ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : উসমানে ডেম্বেলের দ্বিতীয়ার্ধের একমাত্র গোলে শনিবার নবাগত ভ্যালাডোলিডের বিপক্ষে লা লীগায় ১-০ ব্যবধানে জয়লাভ করেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। এই জয়ের মাধ্যমে টুর্নামেন্টের সূচনাকে শতভাগ পূর্ণতা দিতে সক্ষম হলো কাতালান জায়ান্টরা।
একই দিন অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে আতোয়ান গ্রিজম্যানের গোলে রয়ো ভালেকোনোর বিপক্ষে একই ব্যবধানে জয়লাভ করেছে ইউরোপা লীগা চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ।
শনিবার এস্তাদিও জোসে জোরিলায় অনুষ্ঠিত ম্যাচে অল্পের জন্য ড্রয়ের হাত থেকে রক্ষা পেয়েছে বার্সেলোনা। কারণ স্বাগতিক দলের হয়ে কেকোর সমতাসুচক গোলটি বাতিল হয়েছে অফসাইডের কারণে। কষ্টার্জিত এই জয়ের ফলে সর্বমোট ছয় পয়েন্টের মধ্যে পুরো ছয় পয়েন্টই লাভ করতে সক্ষম হয়েছে আর্নেস্টো ভালভার্দের শিষ্যরা। এর আগে লীগের প্রথম ম্যাচে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির জোড়া গোলে ভর করে ৩-০ গোলে আলাভেসকে হারিয়েছে বার্সেলোনা। তবে গতকালের ম্যাচে খুব একটা সুবিধা করতে পারেননি বার্সা অধিনায়ক।
মেসির বদলে প্রথমার্ধে প্রতিপক্ষ শিবিরে কিছুটা হলেও আতংক ছড়িয়েছেন ফিলিপ কুটিনহো। জর্ডি ম্যাসিপের যোগান থেকে বল পেয়ে তার নীচু শটের বলটি অল্পের জন্য লক্ষ্য ভ্রস্ট হয়েছে। ওই রাতে লা লগিায় তিনশ’তম ম্যাচ খেলতে মাঠে নামেন জেরার্ড পিকে। ম্যাচে নতুন দলভুক্ত কোন খেলোয়াড়ই শুরু থেকে মাঠে নামেনি। আর্তোরু ভিদাল এবং ব্রাজিলীয় উইঙ্গার ম্যালকম ম্যাচের শেষদিকে মাঠে নেমেছেন সাইড বেঞ্চ থেকে।
ম্যাচে বার্সার হয়ে গুরুত্বপুর্ন গোলটি করেছেন গত বছর বরুশিয়া ডর্টমুন্ড থেকে যোগ দেয়া ডেম্বেলে। ইনজুরির কারণে প্রথম বছরটি ভাল কাটেনি তার। ম্যাচের ৫৭তম মিনিটে সার্গেই রবার্তোর ক্রসের বল নিয়ন্ত্রনে নিয়ে গোল করেন ফরাসি তারকা।
ম্যাচের অন্তিম মুহুর্তে মেসি ও লুইস সুয়ারেজের যৌথ প্রযোজনায় আরো একটি গোল করেছিল বার্সেলোনা। তবে তাদের ওই উদযাপনে বাঁধা হয়ে দাঁড়ায় লাইনম্যানের পতাকা। মেসির যোগান থেকে সুয়ারেজের দেয়া গোলটি বাতিল হয় অফসাইডের কারণে।
যোগ করা সময়ে অবশ্য একই রকম পরিস্থিতির শিকার হয়েছে প্রতিপক্ষ দলও। অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে বদলী খেলোয়াড় কেকোর দুর্দান্ত হেডের বল সরাসরি আশ্রয় নেয় বার্সার জালে। এই যাত্রায় কাতালান জায়ান্টদের রক্ষা করেছে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি। ওই যাত্রিক চোখে ধরা পড়ে গোলটি ছিলো অফসাইড থেকে। ফলে বাতিল হয় সেটি।
এদিকে ক্যাপিটাল ডার্বিতে বার্সেলোনার মতই রয়ো ভালেকোনোর বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে ইউরোপা লীগ চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ। ওই ম্যাচে অ্যাটলেটিকোর হয়ে জয়সুচক একমাত্র গোলটি আদায় করেছেন ডেম্বেলের বিশ্বকাপ সতীর্থ ফরাসি তারকা এন্টনি গ্রিজম্যান। ওয়ান্ডা মেট্রোপলিটানোতে অনুষ্ঠিত ম্যাচের ৬৩তম মিনিটের ওই গোলের মাধ্যমে লীগে প্রথম জয়ের দেখা পেয়েছে দিয়োগো সিমিওনের শিষ্যরা। এবারের আসরে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়া ক্লাবটি লীগে নিজেদের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করেছে ভ্যালেন্সিয়ার সঙ্গে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩৫/-স্বব