বাসস রাষ্ট্রপতি-১ : যাত্রী নিরাপত্তা নিশ্চিতকরণে আরো সতর্ক থাকতে নৌপরিবহন সংশ্লিষ্টদের প্রতি আহবান রাষ্ট্রপতির

166

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি-নৌ নিরাপত্তা
যাত্রী নিরাপত্তা নিশ্চিতকরণে আরো সতর্ক থাকতে নৌপরিবহন সংশ্লিষ্টদের প্রতি আহবান রাষ্ট্রপতির
ঢাকা, ৬ এপ্রিল ২০২১ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নৌআইন মেনে চলাসহ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে আরো সতর্ক ও সচেতন থাকতে নৌপরিবহন সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন। আগামীকাল ৭ এপ্রিল নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান।
“অভ্যন্তরীণ নদীপথে যাত্রী নিরাপত্তা সুরক্ষিত রাখতে নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ৭ থেকে ১৩ এপ্রিল ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’ পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। এবারের নৌ নিরাপত্তা সপ্তাহের প্রতিপাদ্য ‘মুজিববর্ষের শপথ, নিরাপদ রবে নৌপথ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
আবদুল হামিদ বলেন, রূপসী বাংলার চিরায়ত সৌন্দর্য্যরে অলংকার এর নদ-নদী, খাল-বিল আর হাওর-বাঁওড়। নদীমাতৃক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে যাত্রী ও মালামাল পরিবহনে নৌপথ ও নৌযানের কোনো বিকল্প নেই। একবিংশ শতাব্দীর এই আধুনিক বাংলাদেশেও নদী আর নৌযানের গুরুত্ব কোনো অংশেই কমে যায়নি। বরং আরামদায়ক, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব মাধ্যম হিসাবে নৌপথের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
তিনি বলন, একটি অধিকতর নিরাপদ নৌযাতায়াত ব্যবস্থা গড়ে তোলার অংশ হিসাবে প্রতি বছর নৌ নিরাপত্তা সপ্তাহ পালন একটি ইতিবাচক উদ্যোগ। একটি আধুনিক নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শুষ্ক মৌসুমে নৌচলাচল নির্বিঘœ রাখার লক্ষ্যে অত্যাধুনিক ড্রেজারের মাধ্যমে অব্যাহতভাবে খনন কাজ চলছে। রাষ্ট্রপতি বলেন, নৌপথের যাত্রী সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি নদীর পরিবেশ রক্ষায় নৌযান মালিক ও যাত্রীসাধারণ উভয়েই সতর্ক থাকা বাঞ্ছনীয়। বিশেষ করে কালবৈশাখী মৌসুমে যথাযথ সতর্কতা অবলম্বন ও নৌআইন মেনে চলাসহ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে আরো সতর্ক ও সচেতন থাকার জন্য তিনি নৌপরিবহন সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে একটি নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় নৌপরিবহন ব্যবস্থা গড়ে তোলাই হোক মুজিববর্ষে সকলের অঙ্গীকার।
আবদুল হামিদ ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সফলতা কামনা করেন।
বাসস/তবি/এমআর/২১২০/-কেএমকে