বাসস দেশ-৪২ : রাজধানীতে স্বাস্থ্য বিধি না মানলে জরিমানা

197

বাসস দেশ-৪২
র‌্যাব-পুলিশ-জরিমানা
রাজধানীতে স্বাস্থ্য বিধি না মানলে জরিমানা
ঢাকা, ৬ এপ্রিল, ২০২১ (বাসস) : রাজধানীসহ সারা দেশে স্বাস্থ্য বিধি না মানলে ভ্রাম্যমান আদালতে মাধ্যমে জেল ও জরিমানা করা হচ্ছে বলে জানিয়েছে র‌্যাবের মূখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন।
করোনার বিদ্যমান পরিস্থিতিতে সরকারি নির্দেশনা যথাযথভাবে প্রতিপালনের জন্য জনসচেতনতা বৃদ্ধি ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে রাজধানীসহ সারাদেশে তৎপর রয়েছে এলিট ফোর্স র‌্যাব ও পুলিশসহ দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
রাজধানীর বিভিন্ন সড়ক মহাসড়কে গাড়ি থামিয়ে যাত্রী ও চালকদের স্বাস্থ্য বিধি মেনে চলতে অনুরোধের পাশাপাশি যারা মানছেন না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছেন র‌্যাবের ভ্রাম্যমান আদালত। তিনি জানান, রাজধানী ঢাকাসহ সারা দেশে মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি ও মাস্ক ব্যবহার নিশ্চিতে কঠোর হচেছ এলিট ফোর্স র‌্যাব। যাদের মাস্ক নেই তাদেরকে মাস্ক প্রদান করা হচ্ছে। এছাড়া কোন কোন ক্ষেত্রে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানাও করছে র‌্যাব।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর মতিঝিল শাপলা চত্বর এলাকায় দুপুর ১২টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত অভিযান চালায় র‌্যাব-৩ এর সহযোগিতায় একটি ভ্রাম্যমান আদালত। এ অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।
অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বাসসকে জানান, সরকারের নির্দেশনাগুলো বলবৎ করার লক্ষ্যে যারা মাস্ক পরিধান করছেন না এবং যারা বিনা কারণে বাইরে ঘোরাঘুরি করছেন তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, অভিযানকালে স্বাস্থ্য বিধি না মানায় ২৫ জনকে ১২ হাজার ১০০ টাকা জরিমানা ও প্রায় ৮ শতাধিক মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়। জরিমানা করাই র‌্যাবের উদ্দেশ্য নয় জানিয়ে তিনি বলেন, র‌্যাবের উদ্দেশ্য হলো দেশে চলমান করোনা প্রতিরোধে মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করা।
এদিকে, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর (অধিনায়ক) এডিশনাল ডিআইজি মাহ্ফুজুর রহমান আজ বাসসকে জানান, কোভিড-১৯ করোনা মোকাবেলায় জনমনে সচেতনাতা বৃদ্ধির লক্ষে র‌্যাব-১০ নিয়মিত বিভিন্ন অভিযান পরিচালনা করে আসছিল।
মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু করে দুপুর ২টা পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামানের নেতৃত্বে এবং র‌্যাব-১০ এর সমন্বয়ে রাজধানীর যাত্রাবাড়ীতে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ভ্রাম্যমাণ আদালত দেশে করোনাকালে মাস্ক পরিধান না করার অপরাধে ১৩ জনের কাছ থেকে এক হাজার টাকা প্রতীকি জরিমানা প্রদান করা হয়। এ্যাডিশনাল ডিআইজি মাহ্ফুজুর রহমান আরও জানান, এছাড়া ভ্রাম্যমাণ আদালত জনমনে সচেতনাতা বৃদ্ধির লক্ষে সাধারন মানুষের মাঝে ৫শ মাস্ক বিতরণ করেন।
র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন আজ বাসসকে জানান, করোনা সংক্রমণ রোধে সচেতনতার জন্য র‌্যাবের পক্ষ থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশে মাস্ক, লিফলেট এবং হ্যান্ড স্যানিটাইজার বিতরণ অব্যাহত রয়েছে। পাশাপাশি র‌্যাবের টহল দল সাধারণ মানুষের মধ্যে মাস্ক বিতরণ ও জনসচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ করে যাচেছন।
র‌্যাবের মূখপাত্র বলেন, লকডাউনের মধ্যেও মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আমরা জনগণকে সচেতন করে তুলতে কাজ করছি। যাদের মাস্ক নেই তাদের মধ্যে মাস্ক বিতরণ করা হচেছ।এছাড়া অনেক ক্ষেত্রে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানাও করা হচেছ।
লকডাউনে যারা বিনা কারণে ঘরের বাইরে অহেতুক ঘোরাঘুরি করছেন, তাদেরকে এবিষয়ে সচেতন করা হচ্ছে, জরুরী প্রয়োজন ছাড়া বাইরে না আসার জন্য সকলের প্রতি আহবান জানান তিনি।
এদিকে, রাজধানীতে ট্রাফিক পুলিশ, থানা পুলিশও বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে কাজ করছে। অ্যাপ পরিচালিত রাইড শেয়ারিং বন্ধ থাকলেও চুক্তিতে রাজধানীতে যাত্রী পরিবহন করছে মোটরবাইক চালকরা। যার কারণে মোটরবাইকে দু’জন যাত্রী থাকলে তাদের জেরা করা হচ্ছে। এমনকি যৌক্তিক কারণ ছাড়া কেউ বাইরে বের হলে তাদেরও জেরা-জরিমানার মুখে পড়তে হচ্ছে।
এছাড়াও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা জেলা প্রশাসন পুলিশের সহায়তায় বিভিন্ন সড়ক, টার্মিনাল ও বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২০৫০/কেএমকে