বাসস দেশ-৮ : কুমিল্লায় কবি নজরুলের আগমনের শতবর্ষ ছিল ৫ এপ্রিল

96

বাসস দেশ-৮
কবি নজরুল
কুমিল্লায় কবি নজরুলের আগমনের শতবর্ষ ছিল ৫ এপ্রিল
॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুমিল্লা (দক্ষিণ), ৬ এপ্রিল, ২০২১ (বাসস) : প্রেম, দ্রোহ, মানবতা ও সাম্যের প্রতীক জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনের বিরাট একটি অধ্যায়জুড়ে রয়েছে কুমিল্লার নাম। কবি ১৯২১ সালের এপ্রিল থেকে ১৯২৪ সালের জানুয়ারি পর্যন্ত পাঁচ দফায় ১১ মাস কুমিল্লায় ছিলেন। গোমতী নদীর এপারে প্রমীলা আর ওপারে নার্গিস ছিলেন কবির হৃদয়ের সারথী। এ দু’জনকে ঘিরেই কবি নজরুলের প্রেম আর বিরহের অনেক স্মরণীয় মূহুর্ত কেটেছে কুমিল্লা নগরী ও মুরাদনগরের দৌলতপুরে। কবি কুমিল্লার বিভিন্ন বাড়িতে ও শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে আড্ডা দিতেন, সংগীতচর্চা ও কবিতা আবৃত্তি করতেন। লিখতেন গান ও কবিতা।
গতকাল ৫ এপ্রিল ছিল জাতীয় কবির কুমিল্লায় আগমনের শতবর্ষ পূর্ণ । শুধুমাত্র শত বছর নয়, কুমিল্লায় নজরুল আর নজরুলের কুমিল্লায় তিনি থাকবেন চির অমর হয়ে। জাতীয় কবির কুমিল্লায় আগমনের শতবর্ষ বর্ণাঢ্য আয়োজনে পালন করার পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত করোনা ভাইরাসের কারণে সকল অনুষ্ঠান স্থগিত করেছে জেলা প্রশাসন।
১৯২২ সালের ২৩ নভেম্বর শহরের ঝাউতলা সড়কের শেষ প্রান্তে রাস্তার দক্ষিণ পাশ থেকে আনন্দময়ীর আগমনে কবিতার জন্য কবি গ্রেপ্তার হয়েছিলেন। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ সংলগ্ন রানীরদীঘির পাড়ে পশ্চিম-দক্ষিণপ্রান্তে বসে কবি গান ও কবিতাচর্চা করতেন। কবির এমন স্মৃতিবিজড়িত অনেক নিদর্শন এখনও রয়েছে । সংরক্ষণ ও উদ্যোগের অভাবে সেগুলো হারিয়ে যেতে বসেছে। নগরীতে স্থাপিত ১২টি স্মৃতিফলকের মধ্যে অধিকাংশের করুণ অবস্থা। নজরুলের প্রেম, বিয়ে-বিচ্ছেদ, গ্রেপ্তার, কাব্যচর্চাসহ বহু ঘটনার সাক্ষী হিসেবে ১৯৮৩ সালে স্থাপন করা হয়েছিল এসব স্মৃতিফলক। কুমিল্লার মানুষের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ২০ এপ্রিল উদ্বোধন হওয়া নজরুল ইনস্টিটিউট কেন্দ্র নিয়েও ক্ষোভের শেষ নেই কবিপ্রেমীদের।
জাতীয় কবিকে নিয়ে গবেষণা করা কুমিল্লার শিক্ষাবিদ ড. আলী হোসেন চৌধুরী এখন পর্যন্ত নজরুলকে নিয়ে সাতটি বই লিখেছেন। তিনি বাসসকে বলেন, কুমিল্লাকে বাদ দিয়ে কবির জীবনী রচনা করা যাবে না। অনেকে বলছেন, পাঁচ দফায় কবি ১১ মাস কুমিল্লায় ছিলেন। কিন্তু আমার গবেষণায় দেখেছি, কবি এক বছরের বেশি সময় কুমিল্লায় অবস্থান করেছেন। কুমিল্লাতে তিনি ৫৩টি কবিতা ও গান লিখেছেন বলে তথ্য পাওয়া গেছে। কবি প্রথম প্রেম ও বিয়ে করেছেন কুমিল্লায়। দ্বিতীয় বিয়েও কুমিল্লায়। কুমিল্লায় বিচরণের পর কলকাতায় গিয়ে নজরুল হয়ে ওঠেন বিদ্রোহী কবি।
কুমিল্লার আরেক শিক্ষাবিদ ও নজরুল গবেষক অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক নজরুলকে নিয়ে ১২টি বই লিখেছেন। তিনি বাসসকে বলেন, কবি ১১ মাসের মধ্যে কুমিল্লা শহরে ৯ মাস আর মুরাদনগরে ছিলেন ২ মাস । নজরুল ইনস্টিটিউটে সরকারি-বেসরকারি বিভিন্ন অনুষ্ঠান করা হয় শুধু নজরুলকে নিয়ে কোনো গবেষণা হয় না। এর পরও আমি বলব, কুমিল্লায় নজরুল থাকবে চির অম্লান হয়ে। তিনি বলেন, আমরা জাতীয় কবিকে নিয়ে সারাবছর বিভিন্ন কার্যক্রম পরিচালনা করি। কবির স্মৃতিচিহ্ন রক্ষায় কাজ করছি। এবার জাতীয় কবির কুমিল্লায় আগমনের শতবর্ষ ব্যাপক আয়োজনে উদযাপন করার কথা ছিল। করোনার কারণে সব অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বাসসকে বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে এসব অনুষ্ঠান হবে। আর কুমিল্লায় কবির স্মৃতিচিহ্ন রক্ষায় কীভাবে আরও বেশি উদ্যোগ নেওয়া যায়, আমরা সে বিষয়ে চিন্তা করছি।
বাসস/এনডি/সংবাদদাতা/১৪৩০/নূসী