বাসস ক্রীড়া-১৮ : ভারোত্তলনে স্মৃতি ও মোস্তাইন বিল্লাহর রেকর্ড

91

বাসস ক্রীড়া-১৮
বঙ্গবন্ধু-গেমস- ভারোত্তলন
ভারোত্তলনে স্মৃতি ও মোস্তাইন বিল্লাহর রেকর্ড
ঢাকা, ৫ এপ্রিল ২০২১ (বাসস) : বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে আজ শুরু হয়েছে ভারোত্তলন। উদ্বোধনী দিনেই রেকর্ড গড়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর স্মৃতি আক্তার ও বাংলাদেশ আনসারের মোস্তাইন বিল্লাহ। দুজনই স্ন্যাচে রেকর্ড গড়েন।
৪৯ কেজি ওজন শ্রেনিতে সোনা জয়ের পথে স্ন্যাচে রেকর্ড ৬৬ কেজি তুলেছেন স্মৃতি আক্তার। ক্লিন এন্ড জার্কে ৭৩ কেজি তোলেন তিনি। মোট ১৩৯ কেজি উত্তোলন করে সোনা জয়ের উল্লাসে মাতেন তিনি। ওই ডিসিপ্লিনে বাংলাদেশ জেলের সুমি রায় রূপা জিতেছেন। তিনি স্ন্যাচে ৪৮ ও ক্লিন এন্ড জার্কে ৬০ সহ মোট ১০৮ কেজি উত্তোলন করেন। বাংলাদেশ আনসারের মার্শিয়াত ইসলাম ব্রোঞ্জ জয়ের পথে স্ন্যাচে ৪৬ ও ক্লিন এন্ড জার্কে ৫৯ সহ মোট ১০৫ কেজি উত্তোলন করেন।
ছেলেদের ৬১ কেজি ওজন শ্রেণীতে সোনা জয়ের পথে স্ন্যাচে রেকর্ড ১০৬ কেজি তুলেছেন মোস্তাইন বিল্লাহ। তিনি ক্লিন এন্ড জার্কে তুলেছেন ১২১ কেজি। দুই শ্রেনিতে তিনি মোট ২২৭ কেজি তুলেছেন। স্ন্যাচে আগের রেকর্ডটিও ছিল মুস্তাইন বিল্লাহর দখলেই। ১০৫ কেজি ওজন তুলে রেকর্ডটি গড়েছিলেন তিনি।
এবার ক্লিন এন্ড জার্কে দুই দফা রেকর্ড ওজন তোলার চেষ্টা করেও ব্যর্থ হন মুস্তাইন। এ কারনেই ইভেন্টের পর পুরোপুরি সন্তুষ্ট নন বলে জানান তিনি। বলে, ‘সোনা জয়ের পথে স্ন্যাচে রেকর্ড হয়েছে। এতে ভাল লাগছে। ক্লিন এন্ড জার্কে রেকর্ড হলে আরোও ভাল লাগত। দুই বার চেষ্টা করেও পারিনি। এ কারনে খারাপ লাগছে।’
ওই ইভেন্টে রূপা জয়ের পথে বাংলাদেশ সেনাবাহিনীর আইনুদ্দিন স্ন্যাচে ১০১ কেজি, ক্লিন এন্ড জার্কে ১২০ কেজি সহ মোট ২২১ কেজি তুলেছেন। ব্রোঞ্জ জয়ী রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার বকুল আহমেদ স্ন্যাচে ৯৫, ক্লিন এন্ড জার্কে ১১৫ কেজি সহ মোট ২১০ কেজি তুলেন।
তার আগে, দিনের প্রথম ইভেন্ট ৪৫ কেজি ওজন শ্রেনিতে সোনা জিতেছেন মোল্লা সাবিরা সুলতানা। বাংলাদেশ আনসারের এ ভারোত্তলক স্ন্যাচে ৫৩ ও ক্লিন এন্ড জার্কে ৬০ সহ মোট ১১৩ কেজি উত্তোলন করেন। বাংলাদেশ সেনাবাহিনীর হামিশা পারভীন স্ন্যাচে ৫০ ও ক্লিন এন্ড জার্কে ৫৮ সহ মোট ১০৮ কেজি তুলে রূপা এবং বাংলাদেশ জেলের মনিকা রায় স্ন্যাচে ৪৫ ও ক্লিন এন্ড জার্কে ৫৩ সহ মোট ৯৮ কেজি তুলে ব্রোঞ্জ পদক জয় করেন।
ছেলেদের ৫৫ কেজি ওজন শ্রেনিতে বাংলাদেশ আনসারের জাকারিয়া মোড়ল স্ন্যাচে ৮৭ ও ক্লিন এন্ড জার্কে ১১১ সহ মোট ১৯৮ কেজি তুলে সোনা জিতেছেন। বাংলাদেশ সেনাবাহিনীর আশিকুর রহমান স্ন্যাচে ৯০ কেজি, ক্লিন এন্ড জার্কে ১০৭ সহ মোট ১৯৭ কেজি তুলে রূপা ও বাংলাদেশ জেলের রাজকুমার রায় স্ন্যাচে ৮৫ ও ক্লিন এন্ড জার্কে ১০৮সহ মোট ১৯৩ কেজি তুলে ব্রোঞ্জ পদক জয় করেন।
বাসস/এএসজি/এমএইচসি/১৯০২/স্বব