কুড়িগ্রামে ‘শেখ সাহেবের ভক্ত’ নাটক মঞ্চস্থ

1240

কুড়িগ্রাম, ৫ এপ্রিল, ২০২১ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ৬৪ জেলায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে রোববার রাতে জেলা শিল্পকলা একাডেমির নাট্যদল স্থানীয় শেখ রাসেল পৌর অডিটরিয়ামে পরিবেশন করে নাটক ‘শেখ সাহেবের ভক্ত’। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন আব্দুল খালেক ফারুক।
নাটকটিতে ১৯৬৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ঘটনাক্রম তুলে ধরাসহ ও বঙ্গবন্ধুর একজন ভক্তের আকুতি, সংগ্রাম আর ভালোবাসার কথা বিধৃত হয়েছে।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, ডালিম কুমার, নাজমুল হুদা, দুলাল চন্দ্র বর্মন, মো. শাহআলম, আমিনুল ইসলাম. শাহনাজ আহমেদ, শফিকুল ইসলাম, ফরহাদ হোসেন, নারায়ণ চন্দ্র সরকার, রোকন বাবু, সুমিত সেন, আতিক হাসান, আতিকুর রহমান, শাহিন আলম, রাতুল ও প্রশান্ত প্রসাদ স্বর্ণকার।
নাটক মঞ্চায়নের আগে সংক্ষিপ্ত আলোচনা পর্বে অংশ নেন কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্রাহাম লিঙ্কন, জেলা কালচারাল অফিসার মো. ফয়েজ উল্লাহ, প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান বাবু।
পরে সংস্কৃতি মন্ত্রণালয়ের দেয়া করোনায় ক্ষতিগ্রস্ত ১২১ জন শিল্পীর প্রত্যেককে ১০ হাজার টাকা করে অনুদানের চেক বিতরণ করা হয়।