প্রিমিয়ার লিগ: পিছিয়ে পড়েও ব্রাইটনকে হারিয়েছে ইউনাইটেড, নিউক্যাসলের সাথে পয়েন্ট ভাগ করে নিল টটেনহ্যাম

182

লন্ডন, ৫ এপ্রিল ২০২১ (বাসস) : পিছিয়ে পড়েও রোববার প্রিমিয়ার লিগে ব্রাইটনকে ২-১ গোলে পরাজিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর ফলে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সাথে পয়েন্টের ব্যবধান ১৪’তে কমিয়ে এনেছে রেড ডেভিলসরা। এদিকে দিনের আরেক ম্যাচে তলানির দিকে থাকা নিউক্যাসলের সাথে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে টটেনহ্যাম হটস্পার। যে কারনে শীর্ষ চারে ওঠার লড়াইয়ে আরো একবার ধাক্কা খেল হোসে মরিনহোর দল।
এবারের মৌসুমে প্রথমার্ধে পিছিয়ে বিরতিতে যাবার ঘটনা ইউনাইটেডের জন্য এটাই প্রথম নয়। ওল্ড ট্র্যাফোর্ডে ১৩ মিনিটে ড্যানি ওয়েলবেকের গোলে এগিয়ে গিয়েছিল ব্রাইটন। এরপর লুইস ডাঙ্কের শট পোস্টে লাগলে ব্যবধান দ্বিগুন করতে পারেনি সফরকারীরা। দ্বিতীয়ার্ধে মার্কোস রাশফোর্ড ও ম্যাসন গ্রীনউডের গোলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। বিরতির আগে ম্যাচের প্রায় পুরো আধিপত্যই ধরে রেখেছিল ব্রাইটান। কিন্তু মৌসুমে অন্যান্য বেশ কয়েকটি ম্যাচের মতই এবারও ভাগ্য তাদের সহায় ছিলনা। ব্রুনো ফার্নান্দেসের পাস থেকে ৬২ মিনিটে রাশফোর্ড স্বাগতিকদের সমতায় ফেরান। এরপর থেকেই বদলে যেতে শুরু করে ইউনাইটেড। ফার্নান্দেস এরপর আবারো ইউনাইটেডের জয়সূচক গোলে অবদান রেখেছেন। তার ক্রসে পগবার ভলিতে বল পেয়ে যান গ্রীনউড। মৌসুমের দ্বিতীয় গোলে দলকে তিন পয়েন্ট উপহার দেন গ্রীনউড।
১৪ পয়েন্টে ব্যবধানে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি মৌসুমের বাকি থাকা সাত ম্যাচে ১১ পয়েন্ট তুলে নিতে পারলেও চার বছরে তৃতীয় শিরোপার দেখা পাবে। কিন্তু তারপরেও ইউনাইটেডের সামনেও এগিয়ে যাবার সুযোগ থেকেই যায়। ম্যাচ শেষে ইউনাইটেড বস ওলে গানার সুলশার বলেছেন, ‘সিটিকে ধরা অনেক দুরের পথ। কিন্তু আমরা সান্তনাসূচক দ্বিতীয় স্থানটি অন্তত চাই।’
সেন্ট জেমস পার্কে আরেকটি এ্যাওয়ে পরাজয়ে স্পার্সরা পিছিয়ে পড়েছে। তারকা স্ট্রাইকার হ্যারি কেনের প্রথমার্ধের চার মিনিটের মধ্যে দুই গোলে দারুনভাবে লিড নেয় হোসেন মরিনহোর দল। এর আগে অবশ্য ২৮ মিনিটে জোয়েলিনটন নিউক্যাসেলকে এগিয়ে দিয়েছিলেন। টটেনহ্যাম যখন নিশ্চিত চতুর্থ স্থান দখলের পথে এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে ধারে খেলতে আসা আর্সেনাল মিডফিল্ডার উইলকক নিউক্যাসেলকে সমতায় ফেরান। গোল ব্যবধানে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলকে পিছনে পেলে পঞ্চম স্থানটি অবশ্য ধরে রেখেছে স্পার্সরা। কিন্তু চতুর্থ স্থানে থাকা চেলসির থেকে দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র আটটি ম্যাচ।
ম্যাচ শেষে স্পার্স বস মরিনহো বলেছেন, ‘আমি খুবই হতাশ। এই ম্যাচটি আমাদের জেতা উচিত ছিল। আমরা বেশ কিছু সুযোগ তৈরী করেছি। কিন্তু ব্যক্তিগত ভুলগুলো আমাদের এগিয়ে যেতে দেয়নি। প্রিমিয়ার লিগ খুবই কঠিন একটি লিগ। এখানে উচ্চ পর্যায়ের ফুটবল খেলা হয়। মাঝে মাঝে সেই পর্যায়ের সাথে তাল মিলিয়ে চলাটা কঠিন হয়ে পড়ে, তখনই পিছিয়ে পড়তে হয়।’
উইলককের গোলে তলানির থেকে চতুর্থ স্থানে থাকা নিউক্যাসেল ১৮তম স্থানে থাকা ফুলহ্যামের থেকে তিন পয়েন্ট এগিয়ে এখনো রেলিগেশন থেকে নিজেদের রক্ষা করে চলেছে। গতকাল এ্যাস্টন ভিলার কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়েছে ফুলহ্যাম।
এর আগে রোববার দিনের শুরুতে ২-০ গোলে পিছিয়ে থেকেও বার্নলিকে ৩-২ গোলে পরাজিত করেছে সাউদাম্পটন। গত ১৩ ম্যাচে এনিয়ে দ্বিতীয় লিগ জয় নিশ্চিত করলো সাউদাম্পটন। এফএ কাপের সেমিফাইনালিস্ট দলটি এখন বার্নলির থেকে তিন পয়েন্ট উপওে উঠে ১৩তম স্থানে রয়েছে, একইসাথে রেলিগেশন জোন থেকে সাত পয়েন্ট দুরে রয়েছে।