সাম্পদোরিয়ার সাথে ড্র করে পয়েন্ট বাঁচালো মিলান, ড্র করেছে জুভেন্টাসও

194

তুরিন, ৪ মার্চ ২০২১ (বাসস) : নরওয়েজিয়ান মিডফিল্ডার জেন্স পিটার হগের শেষ মুহূর্তের গোলে ঘরের মাঠ সান সিরোতে কোনমতে ১-১ গোলে ড্র করে হারের লজ্জা থেকে রক্ষা পেয়েছে এসি মিলান। এর ফলে ঘরের মাঠে মিলানের বাজে ফর্মের ধারা অব্যাহতই থাকলো।
অথচ ৫৯ মিনিটে পর্তুগীজ মিডফিল্ডার আদ্রিয়েন সিলভা দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগ করলে বাকি সময়টা ১০জন নিয়েই খেলতে হয়েছে সাম্পদোরিয়াকে। এই ড্রয়ে জুভেন্টাসের থেকে পাঁচ পয়েন্ট এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকলো এসি মিলান।
এদিকে তুরিন ডার্বিতে জিততে পারেনি বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাসও। তোরিনোর এ্যাওয়ে ম্যাচে ফেডেরিকো চিয়েসার গোলে ১৩ মিনিটে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। এরপর ২৭ ও ৪৬ মিনিটে প্যারাগুয়ের এ্যাটাকার এন্টোনিও সানাব্রিয়ার দুই গোলে এগিয়ে যায় তোরিনো। ৭৯ মিনিটে গিওর্গিনি চিয়েলিনির এ্যাসিস্টে জুভেন্টাসকে এক পয়েন্ট উপহার দেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। তুরিন ডার্বিতে ড্র করায় শীর্ষ দলগুলোর থেকে পয়েন্টে ব্যবধান কমাতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা। আন্তর্জাতিক বিরতিতে যাবার আগে তারা যে অবস্থানে ছিলে সেই চতুর্থ স্থানই ধরে রেখেছে।
সান সিরোর ম্যাচ শেষে মিলান কোচ স্টিফানো পিউলি বলেছেন, ‘মিলান তাদের জীবন নিজেরাই কঠিন করে তুলেছে। যখন মানসিকভাবে কেউ কোন ম্যাচে সঠিক পথে থাকতে পারবে না তখন ম্যাচের সময়টা ধীরে ধীরে কঠিনই হয়ে উঠবে। আমরা আজ যেভাবে পয়েন্ট হারিয়েছি তার মূল্য আমাদের দিতে হবে।‘
গত প্রায় দুই মাসে ঘরের মাঠে কোন ম্যাচ জিততে পারেনি মিলান। প্রথমার্ধের প্রায় ৩০ মিনিট যাবত সাম্পদোরিয়াই আধিপত্য দেখিয়েছে। এর জন্য অবশ্য গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমাকে ধন্যবাদ দিতেই পারে জুভেন্টাস। ম্যাচের শুরুতে মানোরো গাব্বিয়াডিনির পর মরটেন থ্রোসবির হেড রুখে দিয়ে তিনি জুভেন্টাসকে পিছিয়ে পড়তে দেননি। ৫৭ মিনিটে অবশ্য আর শেষ রক্ষা হয়নি। মধ্যমাঠ থেকে থিও হার্নান্দেজের ক্রসে অভিজ্ঞ ফাকিও কুয়ালিয়ারেলা লব করে ডোনারুমাকে পরাস্ত করলে এগিয়ে যায় সাম্পদোরিয়া। এবারের মৌসুমে ৩৮ বছর বয়সী ইতালিয়ান এই অভিজ্ঞ এ্যাটাকারের এটি ১০ম গোল। এ নিয়ে টানা পঞ্চম লিগে তিনি নয়‘এর অধিক গোল করার কৃতিত্ব দেখালেন। সর্বোচ্চ ১৭৪ সিরি-এ গোল করে তিনি ইতালিয়ান শীর্ষ লিগে রেকর্ডও গড়েছেন। গোলের পরপরই সামু কাস্টিলেয়োকো ফাউলের অপরাধে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগ করেন আদ্রিয়েন সিলভা। ৬০ মিনিটে স্বাগতিকদের হয়ে মাঠে নামনে আন্তে রেবিচ। সাম্পদোরিয়ার গোলরক্ষক এমিল অদেরো হাকান কালহানোগ্লুকে হতাশ করেন। কিন্তু ৮৭ মিনিটে আর হগকে আটকাতে পারেননি। তার কার্লিং শট রক্ষনভাগ ভেদ করে জালে প্রবেশ করলে সমতায় ফিরে মিলান। ম্যাচের শেষের দিকে জøাটান ইব্রাহিমোভিচের পাসে ফ্রাংক কেসির শট পোস্টে লাগলে এগিয়ে যাওয়া হয়নি মিলানের। ২০১১ সালের পর প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের স্বপ্নে মৌসুমের শুরু থেকেই বিভোর হয়ে আছে মিলান। কিন্তু চলতি বছর আটটি হোম ম্যাচের মাত্র দুটিতে জয়ী হয়ে তাদের সেই স্বপ্ন বেশ খানিকটা ফিকে হয়ে গেছে।