লালমনিরহাট গণহত্যা দিবস আজ

275

লালমনিরহাট, ৪ এপ্রিল, ২০২১ : আজ ৪ এপ্রিল লালমনিরহাট গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে লালমনিরহাট রেলওয়ে রিক্সা স্ট্যান্ডে নিরীহ ৪ শতাধিক বাঙ্গালীকে দাঁড় করিয়ে পাখির মত গুলি করে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী।
মহান মুক্তিযুদ্ধের গণহত্যার দলিল পত্র সূত্রে জানা যায়, ১৯৭১ সালের ৪ ও ৫ এপ্রিল। রেলওয়ে সাহেব পাড়া কলোনি, রেলওয়ে হাসাপাতালের চিকিৎসক, রোগী, স্বজন, নার্স, আয়া ও হাসপাতালের কর্মচারিদের যাকে যেখানে পেয়েছে নির্বিচারের হত্যা করেছে পাকিস্তানি হানাদার বাহিনী। নারী, কিশোরী, যুবতী ও কন্যা শিশুদের পাশবিক যৌন নির্যাতন করার পর নিষ্ঠুরভাবে হত্যা করা হয়।
৪ এপ্রিল সকাল সাড়ে ১০ টায় শহরের রেলওয়ে স্টেশনের রিক্সা স্ট্যান্ডে প্রায় ৪ শতাধিক নিরীহ ট্রেনযাত্রী (সেই সময় রংপুর হতে ট্রেনে এসে থামে) তাদের ও পাশে রেলওয়ে বিভাগীয় অফিসের কর্মকর্তা, কর্মচারিকে ধরে নিয়ে এসে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ার করে হত্যা করা হয়। এই বর্বর হত্যাকান্ডের নির্মম সাক্ষী রেলওয়ে গণকবর। সেদিন গুলিবিদ্ধ মানুষ মৃত্যু যন্ত্রনায় ছটফট করে। সেই মানুষগুলোর দ্রুত মৃত্যু নিশ্চিত করতে বেয়নেট খুঁচিয়ে পৈশাচিক কায়দা মেরে ফেলা হয়। মৃত্যু পথযাত্রীগণ পানি খেতে চিঁৎকার করলে তাদের মুখে প্রসাব করে দেয় নরপশুরা। এই নারকীয় হত্যাকান্ড নাৎসি বাহিনীর বর্বরতাকে হার মানায়।
সেইদিন পায়ে গুলি লেগে গিয়েও অলৌকিকভাবে বেঁচে যাওয়া জেলা শহরের প্রবীণ ব্যক্তি রং মিস্ত্রি আব্দুর রশিদ জানান, রিক্সা স্ট্যান্ডের গণহত্যার স্থানটি স্বাধীনতার পর শহীদের স্মৃতি সংরক্ষণে সংরক্ষণ করা হয়ে ছিল। এখানে শহীদ স্মৃতি স্মরণে মিনার নির্মাণ হয়। শহীদ মিনারটি দীর্ঘদিন রেলওয়ে শহীদ মিনার হিসেবে পরিচিত ছিল। যদিও এখন ওই শহীদ মিনারটি আর নেই।