জয়পুরহাটে রাকাবের ১২১ কোটি ৫১ লাখ টাকা বকেয়া ঋণ আদায়

459

জয়পুরহাট, ২৬ আগস্ট, ২০১৮ (বাসস) : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) জয়পুরহাট জোনাল অফিস ২০১৭-১৮ অর্থ বছরে ১৫ টি শাখার মাধ্যমে একশ ২১ কোটি ৫১ লাখ ৩০ হাজার টাকা বকেয়া ঋণ আদায় করতে সক্ষম হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩৩ কোটি টাকা বেশি।
রাকাব সূত্র বাসস’কে জানায়, ২০১৭-১৮ অর্থ বছরে জয়পুরহাট জেলায় রাকাব নয়টি খাতে বকেয়া ঋণ আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৭ কোটি ৮৪ লাখ টাকা। এর মধ্যে ৩০ জুন পর্যন্ত আদায় করা হয়েছে ১২১ কোটি ৫১ লাখ ৩০ হাজার টাকা। খাত ভিত্তিক ঋণ আদায়ের মধ্যে রয়েছে শস্য খাতে আদায় করা হয়েছে ৩২ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার টাকা, পুকুর খনন ও মৎস্য চাষ খাতে আদায় হয়েছে ৩ কোটি ৩৯ লাখ ৭০ হাজার টাকা, প্রাণি সম্পদ খাতে আদায়ের পরিমাণ হচ্ছে ৪ কোটি ৩৮ লাখ ৯৮ হাজার টাকা, সেচ যন্ত্রপাতি খাতে আদায় হয়েছে ৩৫ লাখ ৫৮ হাজার টাকা, কৃষি ভিত্তিক শিল্প খাতে আদায়ের পরিমান হচ্ছে ২ কোটি ২৭ লাখ ১৮ হাজার টাকা, ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তা (এসএমই) খাতে আদায় হচ্ছে ১১ কোটি ২০ লাখ ২৫ হাজার টাকা, ক্যাশ ক্রেডিট বা চলতি মূলধন খাতে ৫৪ কোটি ৩৪ লাখ ৭৪ হাজার টাকা আদায় করা হয়েছে, আর্থ সামাজিক খাতে ঋণ আদায়ের মধ্যে রয়েছে ৩ কোটি ৯ লাখ ২৬ হাজার টাকা এবং অন্যান্য খাতে ঋণ আদায়ের পরিমান হচ্ছে ৯ কোটি ৮২ লাখ ১৬ হাজার টাকা। রাকাব জয়পুরহাট জোনাল কার্যালয়ের মেয়াদ উত্তীর্ণ ঋণ ২১ কোটি ৪৭ লাখ ৯৯ হাজার টাকা আদায়ের লক্ষ্যে অর্থ ঋণ আদালতে ৪১৯ টি মামলা বিচারাধীন রয়েছে বলে জানান, জোনাল ব্যবস্থাপক বেল্লাল হোসেন।
উল্লেখ্য, ২০১৭-১৮ অর্থ বছরে ১১৭ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয় যা লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত। একই অর্থ বছরে ১৫টি শাখার মাধ্যমে ঋণ কার্যক্রম পরিচালনা করে রাকাব জয়পুরহাট জোনাল কার্যালয় ৩ কোটি ৪২ লাখ ৬৬ হাজার টাকা মুনাফা করেছে বলেও জানান, জোনাল ব্যবস্থাপক বেল্লাল হোসেন।