বাসস ক্রীড়া-৮ : বাবরের সেঞ্চুরিতে জয় দিয়ে শুরু পাকিস্তানের

102

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-ওয়ানডে
বাবরের সেঞ্চুরিতে জয় দিয়ে শুরু পাকিস্তানের
সেঞ্চুরিয়ন, ৩ এপ্রিল ২০২১ (বাসস) : অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৩ উইকেটে জয় পেয়েছে পাকিস্তান। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী পাকিস্তান। ১০৩ রান করে ম্যাচের সেরা বাবর।
সেঞ্চুরিয়নে টস জিতে প্রথমে বোলিং করতে নামে পাকিস্তান। ব্যাট হাতে নেমে ৫৫ রানেই ৪ উইকেট হারায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। পঞ্চম উইকেটে ১১৬ রান যোগ করে পরিস্থিতি সামলে উঠেন রাসি ভ্যান ডার ডুসেন ও ডেভিড মিলার। ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম হাফ-সেঞ্চুরি তুলে থামেন মিলার। ৫৬ বলে ৫০ রান করেন তিনি।
ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি পাওয়া ডুসেন ইনিংসের শেষ ওভার পর্যন্ত খেলে ১৩৪ বলে ১০টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ১২৩ রান করেন। ওয়ানডেতে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করা খেলোয়াড় হিসেবে নাম তুললেন ডুসেন। তার এমন নান্দনিক ইনিংসের সুবাদে ৫০ ওভারে ৬ উইকেটে ২৭৩ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফ ২টি করে উইকেট নেন।
২৭৪ রানের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় ওভারেই উইকেট হারায় পাকিস্তান। দ্বিতীয় উইকেটে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান ওপেনার ইমাম উল হক ও বাবর। ১৮১ বলে ১৭৭ রানের জুটি গড়েন তারা।
ইমাম ৭০ রানে আউট হন। তবে ওয়ানডে ক্যারিয়ারের ৭৬তম ইনিংসে ১৩তম সেঞ্চুরির দেখা পান বাবর। দ্রুত ১৩তম সেঞ্চুরিতে রেকর্ডের মালিকও হন তিনি।
এরপর মোহাম্মদ রিজওয়ান ৪০ ও শাদাব খান ৩৩ রান করে পাকিস্তানের জয়ের পথ সহজ করে তোলেন। তারপরও শেষ বলে গিয়ে জয় পেতে হয় পাকিস্তানকে।
দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্টি ৪টি ও আন্দিলে ফেলুকুওয়াও ২টি উইকেট নেন। আগামীকাল জোহানেসবার্গে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।
বাসস/এএমটি/১৪১৫/স্বব