টি-টুয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ

225

অকল্যান্ড, ১ এপ্রিল ২০২১ (বাসস) : ওয়ানডের পর নিউজিল্যান্ডের কাছে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হলো সফরকারী বাংলাদেশ।
আজ সিরিজের তৃতীয় ও শেষ টি-টুয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৬৫ রানে হেরেছে বাংলাদেশ। এই জয়ে ৩-০ ব্যবধানে টি-টুয়েন্টি সিরিজ জিতে নেয় স্বাগতিক নিউজিল্যান্ড।
অকল্যান্ডে বৃষ্টির কারনে দীর্ঘক্ষণ খেলা বন্ধ থাকার পর ১০ ওভারে ম্যাচটি নির্ধারিত হয়। খেলা শুরু হলে টস ভাগ্যে জিতে প্রথমে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ উরুর ইনজুরির কারনে এ ম্যাচ খেলতে পারেননি। তার পরিবর্তে বাংলাদেশের টি-টুয়েন্টি ইতিহাসে সপ্তম ও সব ফরম্যাট মিলিয়ে ১৮তম অধিনায়ক হিসেবে খেলতে নামলেন লিটন দাস।
ব্যাট হাতে উড়ন্ত সূচনা করে নিউজিল্যান্ড। ৩৪ বলে স্কোর বোর্ডে ৮৫ রান যোগ করেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও ফিন অ্যালেন। এর মধ্যে ১৯ বলে ৪৪ রান অবদান রেখে স্পিনার মাহেদি হাসানের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেন গাপটিল। ইনিংসে ১টি চার ও ৫টি ছক্কা মারেন তিনি।
গাপটিল ফিরলেও অবলীলায় রান তুলেছেন আরেক ওপেনার অ্যালেন। চার-ছক্কার বন্যায় ফুল ঝুড়ি ছড়ান তিনি। এতে মাত্র ১৮ বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন অ্যালেন। ইনিংসের শেষ ওভারে আউটের আগে তার নামের পাশে ছিলো ৭১ রান। ২৯ বল খেলে ১০টি চার ও ৩টি ছক্কা হাঁকান অ্যালেন।
মিডল-অর্ডারে গ্লেন ফিলিপস ১৪ ও ড্যারিল মিচেল ১১ রান করে। এতে ১০ ওভারে ৪ উইকেটে ১৪১ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। বাংলাদেশের তাসকিন-শরিফুল-মাহেদি হাসান ১টি করে উইকেট নেন।
১৪২ রানের টার্গেটে প্রথম চার বল থেকে ১১ রান পায় বাংলাদেশ। ২টি চার ছিলো ওপেনার হিসেবে নামা সৌম্য সরকারের। তবে ঐ ওভারের শেষ দুই বলে সৌম্য ও তিন নম্বরে নামা লিটন দাসকে হারায় বাংলাদেশ। সৌম্য ১০ ও লিটন খালি হাতে ফিরেন।
প্রথম ওভারে দুই উইকেট হারানোর পর প্রতিরোধ গড়ে তুলতে পারেনি বাংলাদেশের পরের দিকের ব্যাটসম্যানরা। নিউজিল্যান্ডের বোলারদের সামনে ব্যাট হাতে এবারও নিজেদের মেলে ধরতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৯ দশমিক ৩ ওভারে ৭৬ রানে অলআউট হয় বাংলাদেশ।
দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ওপেনার মোহাম্মদ নাইম। তার ব্যাট থেকে আসে ১৯ রান। এছাড়া মোসাদ্দেক হোসেন ডাবল ফিগারে যেতে পারেন। করেন ১৩ রান। অন্য আট ব্যাটসম্যানই সিঙ্গেল ফিগারে সীমাবদ্ধ থাকেন। নিউজিল্যান্ডের লেগ-স্পিনার টড অ্যাস্টল ১৩ রানে ৪টি উইকেট নেন। অধিনায়ক টিম সাউদি ১৫ রানে নেন ৩ উইকেট।
ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের অ্যালেন। আর সিরিজ সেরা হন গ্লেন ফিলিপস।
স্কোর কার্ড (টস-বাংলাদেশ) :
নিউজিল্যান্ড ইনিংস :
মার্টিন গাপটিল ক আফিফ ব মাহেদি ৪৪
ফিন অ্যালেন ক অতি (মিরাজ) ব তাসকিন ৭১
গ্লেন ফিলিপস ক সৌম্য ব শরিফুল ১৪
ড্যারিল মিচেল রান আউট (মোসাদ্দেক/লিটন) ১১
মার্ক চাপম্যান অপরাজিত ০
অতিরিক্ত (ও-১) ১
মোট (১০ ওভার, ৪ উইকেট) ১৪১
উইকেট পতন : ১/৮৫ (গাপটিল), ২/১২৩ (ফিলিপস), ৩/১৩৮ (অ্যালেন), ৪/১৪১ (মিচেল)।
বাংলাদেশ বোলিং :
নাসুম আহমেদ : ২-০-২৯-০,
তাসকিন আহমেদ : ২-০-২৪-১,
শরিফুল ইসলাম : ২-০-২১-১ (ও-১),
রুবেল হোসেন : ২-০-৩৩-০,
মাহেদি হাসান : ২-০-৩৪-১।
বাংলাদেশ ইনিংস :
মোহাম্মদ নাইম ক চাপম্যান ব অ্যাস্টল ১৯
সৌম্য সরকার ক এন্ড ব সাউদি ১০
লিটন দাস বোল্ড ব সাউদি ০
নাজমুল হোসেন শান্ত বোল্ড ব অ্যাস্টল ৮
আফিফ হোসেন স্টাম্প কনওয়ে ব অ্যাস্টল ৮
মোসাদ্দেক হোসেন ক ইয়ং ব সাউদি ১৩
মাহেদি হাসান ক ফিলিপস ব অ্যাস্টল ০
শরিফুল ইসলাম বোল্ড ব মিলনে ৬
তাসকিন আহমেদ বোল্ড ব ফার্গুসন ৫
রুবেল হোসেন অপরাজিত ৩
নাসুম আহমেদ ক সাউদি ব ফিলিপস ৩
অতিরিক্ত (ও-১) ১
মোট (৯.৩ ওভার, অলআউট) ৭৬
উইকেট পতন : ১/১১ (সৌম্য), ২/১১ (লিটন), ৩/৩১ (নাইম), ৪/৩৭ (শান্ত), ৫/৫২ (আফিফ), ৬/৫২ (মাহেদি), ৭/৬০ (শরিফুল), ৮/৬৫ (তাসকিন), ৯/৭২ (মোসাদ্দেক), ১০/৭৬ (নাসুম)।
নিউজিল্যান্ড বোলিং :
টিম সাউদি : ২-০-১৫-৩,
এডাম মিলনে : ২-০-২৪-১,
লুকি ফার্গুসন : ২-০-১৩-১ (ও-১),
টড অ্যাস্টল : ২-০-১৩-৪,
গ্লেন ফিলিপস : ১.৩-০-১১-১।
ফল : নিউজিল্যান্ড ৬৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : ফিন অ্যালেন (নিউজিল্যান্ড)।
সিরিজ সেরা : গ্লেন ফিলিপস (নিউজিল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো নিউজিল্যান্ড।