বাসস ক্রীড়া-১ : বাছাইপর্বে ২০ বছরে প্রথম হারের স্বাদ পেল জার্মানি

107

বাসস ক্রীড়া-১
ফুটবল-বিশ্বকাপ বাছাই
বাছাইপর্বে ২০ বছরে প্রথম হারের স্বাদ পেল জার্মানি
মিউনিখ, ১ এপ্রিল ২০২১ (বাসস) : পুঁচকে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ বাছাইপর্বে অঘটনের শিকার হয়েছে জার্মানি। বুধবার ঘরের মাঠে ২-১ গোলে পরাজয়ের মাধ্যমে বাছাইপর্বের ২০ বছরের ইতিহাসে প্রথম হারের তিক্ত অভিজ্ঞতা অর্জন করলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। এর মাধ্যমে জুলাইয়ে বিদায় নিতে যাওয়া কোচ জোয়াচিম লো‘র উপর চাপটা আরো বাড়লো।
ডুইসবার্গে শেষ বাঁশি বাজার পর লো বলেছেন, ‘হতাশাটা অনেক বড়।‘
নাপোলি মিডফিল্ডার এলিফ এলমাস ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে মেসিডোনিয়ার হয়ে জয়সূচক গোলটি করেন। এর আগে ৩৭ বছর বয়সী স্ট্রাইকার গোরান পানডেভের গোলে প্রথমার্ধের ইনজুরি টাইমে এগিয়ে গিয়েছিল সফরকারীরা। ইকে গুনডোগানের পেনাল্টিতে ৬৩ মিনিটে সমতায় ফিরে জার্মানি। বিশ^ ফুটবলে চার বারের চ্যাম্পিয়ন জার্মানি সর্বোচ্চ আসরে কখনই খেলতে ব্যর্থ হয়নি। যদিও তারা ১৯৩০ সালে প্রথমবারের আয়োজনে খেলেনি এবং ১৯৫০ সালে নিষিদ্ধ ছিল।
ইতোমধ্যেই লো’র দল গ্রুপ-জি‘তে তৃতীয় স্থানে নেমে গেছে। শীর্ষে থাকা আর্মেনিয়ার সাথে তিন পয়েন্ট পিছিয়ে থাকার পাশাপাশি মেসিডোনিয়ার কাছে গোল ব্যবধানে পিছিয়ে পড়েছে।
২০০১ সালে ইংল্যান্ডের কাছে সর্বশেষ বাছাইপর্বে ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছিল জার্মানরা। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। লো বলেছেন, ‘আইসল্যান্ড ও রোমানিয়াকে হারিয়ে আমরা প্রথম দুটি ম্যাচে নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছিলাম। আমাদের লক্ষ্য ছিল তিন ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট তুলে নেযা। কিন্তু নিজেদের ভুলেই আজ আমরা পরাজিত হয়েছি।‘
এর মাধ্যমে জাতীয় দলের বাজে ফর্মের আরো একবার পুনরাবৃত্তি হলো। গত নভেম্বরে স্পেনের কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হয়ে লজ্জায় পড়েছিল লো’র শিষ্যরা। ২০১৮ সালের রাশিয়া বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েও হতাশ করেছিল। কালকের পরাজয়ে বিশ^কাপ বাছাইপর্বে টানা ১৮ ম্যাচে জয়ের বৃত্ত থেকে ছিটকে পড়লো জার্মানি। ১৫ বছরের মেয়াদ শেষে জুলাইয়ে ইউরো ২০২০ শেষে জাতীয় দলের দাযিত্ব ছাড়তে যাচ্ছেন লো।
দলের অস্থায়ী অধিনায়ক গুনডোগান বলেছেন, ‘মূল বিষয় হচ্ছে নর্থ মেসিডোনিয়া মাত্র দুইবার আমাদের গোলবারের সামনে এসেছে এবং দুটো গোলই করেছে। এটা তাদের জন্য খুবই সহজ ছিল। আমরাও সুযোগ পেয়েছি কিন্তু মাত্র একটি গোল করতে পেরেছি।‘
জুনের ইউরো ২০২০‘কে সামনে রেখে প্রস্তুতি ম্যাচের আগে জার্মানীর আর কোন ম্যাচ নেই। বাছাইপর্বে অনেকটা সহজ গ্রুপে পড়েও নিজেদের মেলে ধরতে না পারাটা পুরো দলের অনেক বড় একটি ব্যর্থতা। ইউরোতে গ্রুপ পর্বে পর্তুগাল, বর্তমান বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স ও হাঙ্গেরির কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে। যে কারনে ইউরোতেও জার্মানরা কতটা এগুতে পারবে তা নিয়ে শঙ্কা থেকেই যায়। গুনডোগান বলেন, ‘আগামী দুই মাসে আমাদের সামনে কোন খেলার সুযোগ নেই। মে মাসের শেষ থেকে আমরা আবারো প্রস্তুতি শুরু করবো।‘
দ্বিতীয়ার্ধে বদলী বেঞ্চ থেকে উঠে আসার পর ম্যাচের স্কোর যখন ১-১ ছিল তখন চেলসি স্ট্রাইকার টিমো ওয়ার্নার গোলের দারুন একটি সুযোগ হাতছাড়া করেছেন। আরবি লিপজিগের সাবেক এই স্ট্রাইকার ক্লাব ও দেশের হয়ে এ সর্বশেষ ৩১টি ম্যাচে মাত্র দুই গোল করেছেন যা খুবই হতাশার। ৮০ মিনিটের গুনডোগানের দারুন একটি পাস থেকে তিনি গোলের সুবর্ণ সুযোগ নষ্ট করেন।
জার্মানীর থেকে ৫২ ধাপ পিছিয়ে বিশ^ র‌্যাঙ্কিংয়ের ৬৫তম স্থানে থাকা নর্থ মেসিডোনিয়া কাল প্রমান করেছে বড় দলের বিপক্ষেও কিভাবে সাহসের সাথে এগিয়ে যাওয়া যায়। ম্যাচের শুরুতে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করার খেসারত শেষ পর্যন্ত স্বাগতিকদের দিতে হয়েছে। এর মধ্যে বায়ার্ন মিউনিখ উইঙ্গার সার্জি গ্যানাব্রির গোল মিসের বিষয়টি বেশ ভাবিয়ে তুলেছিল জার্মানদের। প্রথমার্ধের ইনজুরি টাইমে অভিজ্ঞ পানডেভ আন্তর্জাতিক ক্যারিয়ারের ৩৮তম গোল করে সফরকারীদের এগিয়ে দেন। ২০১২ সালে সুইডেনের কাছে ৪-৪ গোলে ড্রয়ের পর প্রথমবারের মত বিশ^কাপ বাছাইপর্বে জয়বিহীন থাকার শঙ্কায় পড়ে জার্মানি। ৬৩ মিনিটে ডি বক্সের ভিতর লেরয় সানেকে ফাউলের অপরাধে প্রাপ্ত পেনাল্টি থেকে গুনডোগান দলকে সমতায় ফেরান। ম্যানুয়েল ন্যয়ার বিশ্রামে থাকায় অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন গুনডোগান। ওয়ার্নারের গোল মিসের সুযোগটি পুরোপুরি কাজে লাগায় নর্থ মেসিডোনিয়া। ওয়ার্নারের চেলসি সতীর্থ এন্টোনিও রুডিগারকে কাটিয়ে ডিনামো জাগ্রেবের আরিয়ান আডেমি বল বাড়িয়ে দেন এলমাসের দিকে। মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করে দলকে জয় উপহার দিতে কোন ভুল করেননি এলমাস।
বাসস/নীহা/১৩৩০/স্বব