এখনও নিউজিল্যান্ডে জয় পাওয়া সম্ভব মনে করছেন সৌম্য

197

ঢাকা, ৩১ মার্চ ২০২১ (বাসস) : নিউজিল্যান্ডের মাটিতে চলমান সিরিজে ব্যর্থতা সত্বেও, জয়ের আশা ছাড়ছেন না বাংলাদেশের বাঁ-হাতি ব্যাটসম্যান সৌম্য সরকার।
ইতোমধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এখন টি-টুয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশের মুখে টাইগাররা। সিরিজের প্রথম ম্যাচ ৬৬ রানে ও দ্বিতীয়টি বৃষ্টি আইনে ২৮ রানে হারে বাংলাদেশ।
সিরিজের টানা পাঁচ ম্যাচে হারের ফলে নিউজিল্যান্ডে মাটিতে বাংলাদেশের হারের সংখ্যা এখন ৩১এ (১৬টি ওয়ানডে, ৯টি টেস্ট ও ৬টি টি-টুয়েন্টি)। পরিসংখ্যান প্রমান করছে, নিউজিল্যান্ডের বিপক্ষে তারা কতটা দুর্বল।
তবে দ্বিতীয় টি-টুয়েন্টিতে সৌম্যর দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সে বাংলাদেশের জয়ের আশা জেগেছে। ২৭ বলে ৫১ রান করেন তিনি। যদি সব বিভাগে সেরা পারফরমেন্স দেখাতে পারে বাংলাদেশ,তবে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয় সম্ভব হবে টাইগারদের।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেয়া এক ভিডিও বার্তায় সৌম্য বলেন, ‘এখনো জয় পাওয়া সম্ভব।’
তিনি আরও বলেন, ‘কিন্তু আমরা আমাদের ধারাবাহিকতা দেখাতে পারিনি। যখন আমরা ভাল ব্যাটিং করি, তখন খারাপ বোলিং করি, ফিল্ডিংও খারাপ করি। আমরা যদি তিনটি বিভাগেই ভাল পারফরম্যান্স করতে পারতাম তাহলে অবশ্যই আমারা অন্তত একটা ম্যাচ জিততে পারতাম। এখনো একটি ম্যাচ বাকি আছে এবং আমরা তিনটি বিভাগেই সেরা জ্বলে উঠতে চাই।’
সৌম্য বলেন, ‘গত ম্যাচে আমরা ফিল্ডিংএ কিছু ভুল করেছি। আমাদের ভুলগুলি সংশোধন করতে হবে, আমাদের পরিকল্পনাটি কার্যকরভাবে প্রয়োগ করতে হবে এবং যদি আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, তবে আমি নিশ্চিত আমরা জিততে পারবো।’
বৃষ্টি আইনে দ্বিতীয় টি-টুয়েন্টি ২৮ রানে হারে বাংলাদেশ। বৃষ্টির কারনে বাংলাদেশের টার্গেট নিয়ে জল ঘোলাও অনেক হয়েছে। দু’বার বৃষ্টিতে খেলা বিঘœ ঘটার পর ১৭ দশমিক ৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান করে নিউজিল্যান্ড।
বৃষ্টি আইনে বাংলাদেশের পাওয়া টার্গেট নিয়ে ভুল তথ্য দেয়া হয়। যে কারণে প্রথম থেকেই বাংলাদেশ দলের লক্ষ্যমাত্র নিয়ে একটা সন্দেহ সৃস্টি হয়।
ডিএলএস মেথডের এমন কান্ডের পরও বিষয়টিতে ইতিবাচক হিসেবে দেখছেন সৌম্য। তিনি বলেন, ‘আমরা টার্গেট নিয়ে সচেতন ছিলাম না তবে আমরা ইতিবাচক ছিলাম।’
সৌম্য বলেন, ‘ মাঠে গিয়ে আমি টার্গেট নিয়ে আম্পায়ারের সাথে কথা বলেছিলাম এবং তিনি বলেছিলেন। আমি টার্গেট দেখে শুরু করেছিলাম। তবে আমি যখন প্রথম বলে চার মারলাম, তখন আমি শীর্ষ বোলারদের বিপক্ষে আত্মবিশ্বাস ফিরে পেলাম। দলকে জয়ের পথে নিয়ে যাবার লক্ষ্য ছিল এবং উইকেটও ভাল ছিল। এটি ভাল হতে পারতো, আমরা যদি খেলাটি জিততে পারতাম।’