বাসস দেশ-৫২ : বিদেশ ফেরত ৩ হাজার নারী কর্মীকে বিশেষ আর্থিক প্রণোদনা দেয়া হবে : ৭০ নারী কর্মীকে চেক প্রদান

65

বাসস দেশ-৫২
নারী কর্মী – প্রণোদনা
বিদেশ ফেরত ৩ হাজার নারী কর্মীকে বিশেষ আর্থিক প্রণোদনা দেয়া হবে : ৭০ নারী কর্মীকে চেক প্রদান
ঢাকা, ৩১ মার্চ, ২০২১ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিদেশ ফেরত ৩ হাজার নারী কর্মীকে বিশেষ আর্থিক প্রণোদনা দিচ্ছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন এ বোর্ডের পক্ষ থেকে আজ বুধবার বিদেশ প্রত্যাগত ৭০ জন নারী কর্মীর প্রত্যেককে ২০ হাজার টাকা করে মোট ১৪ লাখ টাকার আর্থিক সহায়তার চেক প্রদানের মধ্যদিয়ে এই বিশেষ আর্থিক প্রণোদনা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
করোনার কারণে স্বাস্থ্য-বিধি মেনে বুধবার সকাল ১১টায় রাজধানীর ইস্কাটন গার্ডেনস্থ প্রবাসী কল্যাণ ভবনের (লেভেল-১) বিজয়-’৭১ মিলায়নতনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বিদেশ প্রত্যাগত এসব নারী কর্মীর হাতে চেক হস্তান্তরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিশেষ আর্থিক প্রণোদনা কর্মসূচির উদ্বোধন করেন।
এ সময় মন্ত্রী বলেন, মুজিব জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে করোনাকালীন সময়ে বিদেশ প্রত্যাগত নারী কর্মীদের স্বাবলম্বী হওয়ার মনোবল বাড়াতে এই বিশেষ আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। তারা যাতে আত্মকর্মসংস্থানের জন্য ফলপ্রসু ও লাভজনক খাতে এই টাকা বিনিয়োগের মাধ্যমে নিজেদের ঘুরে দাঁড়াবার প্রয়াস পান সেজন্যই এই বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে। ইমরান আহমদ আরো জানান, করোনাকালীন সময়ে ৫০ হাজার নারী কর্মী দেশে ফেরত এসেছেন । তিনি বলেন, বিদেশ প্রত্যাগত এসব নারী কর্মীর মধ্যে সত্যিকার অর্থে যাদের আর্থিক সহায়তা প্রয়োজন তাদের বাছাই কার্যক্রমের আওতায় প্রাথমিকভাবে ৩ হাজার প্রত্যাগত নারী কর্মীকে বিশেষ সহায়তা দেয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি বলেন, করোনাকালীন সময়ে বিদেশ থেকে দেশে ফেরত আসা কর্মীদের পুনর্বাসনে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ইতোমধ্যে ১শ’ ৪৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।
মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রবাসী কর্মীদের কল্যাণে নতুন নতুন উদ্যাগ গ্রহণ করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন,‘বিদেশে যাওয়া ও আসার সময় তাদের সাময়িক অবস্থানের জন্য বিমানবন্দরের নিকটবর্তী এলাকায় ডরমেটরী ও ব্রিফিং সেন্টার নির্মাণ করা হবে। এছাড়াও স্বল্প ব্যয়ে তারা যাতে স্বাস্থ্য সেবা পান সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় একটি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার স্থাপনেরও উদ্যোগ নিয়েছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ হামিদুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
মন্ত্রণালয় ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২১১৫/অমি