বাসস দেশ-৩৭ : বোয়ালখালী পৌরসভায় জহুরুল ইসলামকে মেয়র ঘোষণা স্থগিত করলো হাইকোর্ট

107

বাসস দেশ-৩৭
হাইকোর্ট-আদেশ
বোয়ালখালী পৌরসভায় জহুরুল ইসলামকে মেয়র ঘোষণা স্থগিত করলো হাইকোর্ট
ঢাকা, ৩১ মার্চ, ২০২১ (বাসস) : চট্রগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দিতায় জহুরুল ইসলামকে মেয়র ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।
বোয়ালখালী পৌরসভায় এখন নির্বাচন হবে। ওই পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী মো. ইদ্রিস আলমের প্রার্থীতা বৈধ ঘোষণা করেছেন সর্বোচ্চ আদালত। পাশাপাশি তাকে প্রতীক বরাদ্দেরও নির্দেশ দিয়েছেন আদালত।
বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়।
আবেদনের পক্ষে আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বাসস’কে এ কথা জানান।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি বিপুল বাগমার। জহুরুল ইসলামের পক্ষে ছিলেন আইনজীবী মো. নাজমুল হুদা।
ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল বাসস’কে বলেন, চট্রগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনে গত ৭ মার্চ তফসিল ঘোষণা করে ইসি। এ নির্বাচনে মেয়র প্রার্থী হন মো. জহুরুল ইসলাম। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রার্থী হন আবুল কালাম আবু এবং মো. ইদ্রিস আলম। এরপর ঋণখেলাপীর অভিযোগে আবুল কালাম আবু এবং আয়কর রিটার্নিংয়ের প্রাপ্তিতা স্বীকার ও শিক্ষাগত যোগ্যতার সনদ দাখিল না করায় মো. ইদ্রিস আলমের প্রার্থীতা গত ১৯ মার্চ রিটার্নিং কর্মকর্তা বাতিল করে।
এ সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ মার্চ আপিল করে মো. ইদ্রিস আলম। তার আপিলের শুনানি নিয়ে ২৩ মার্চ জেলা রিটার্নিং কর্মকর্তা সেটি খারিজ করে দেয়। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করে মো. ইদ্রিস আলম।
এরমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মো. জহুরুল ইসলামকে মেয়র ঘোষণা দেয় রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার।
ব্যারিষ্টার কাজল বলেন, আজ উচ্চ আদালতের আদেশের ফলে বোয়ালখালী পৌর মেয়র এখন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নয় ভোটে নির্বাচিত হবেন।
আগামী ১১ এপ্রিল এ পৌরসভার ভোটগ্রহণের দিন ধার্য আছে।
বাসস/এএসজি/ডিএ/১৮২৫/অমি