বাসস ক্রীড়া-৫ : এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফর্মেটের অনুমোদন দিবে উয়েফা

83

বাসস ক্রীড়া-৫
ফুটবল-উয়েফা
এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফর্মেটের অনুমোদন দিবে উয়েফা
প্যারিস, ৩১ মার্চ, ২০২১ (বাসস) : আগামী ১৯ এপ্রিল উয়েফার সভায় ২০২৪ চ্যাম্পিয়ন্স লিগের ফর্মেটের আমূল পরিবর্তনের বিষয়ে অনুমোদন দিবে কার্যনির্বাহী কমিটি, এমন তথ্য নিশ্চিত করেছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।
গত সপ্তাহে ইউরোপীয়ার লিগের পক্ষ থেকেও পরিবর্তনের সিদ্ধান্তের বিষয়ে আশা প্রকাশ করা হয়েছে। উয়েফা বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে চলতি সপ্তাহের কার্যনির্বাহীর কমিটির সভায় পুরো পরিকল্পনা নিয়ে আলোচনা হবে এবং পুরো পরিবর্তনের বিষয়ে পরবর্তীতে চূড়ান্ত ঘোষনা আসবে।
এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, ‘২০২৪ প্রতিযোগিতার ফর্মেট নিয়েই মূল আলোচনা হবে। আর এ সংক্রান্ত যেকোন ধরনের পরিবর্তন, পরিবর্ধন আগামী ১৯ এপ্রিল উয়েফার কার্যনির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হবে।‘
১৯ তারিখের সভায় দেরীতে শুরু হওয়া ইউরো ২০২০ আয়োজন নিয়েও আলোচনাও হবে। এবারই প্রথমবারের মত ইউরোপের ১২টি শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। যদিও কোভিড-১৯ মহামারীর কারনে সবগুলো ভেন্যুতে আদৌ দর্শক প্রবেশের অনমুতি দেয়া যাবে কিনা সেই বিষয়গুলোও আলোচনায় প্রাধান্য পাবে।
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের পরিবর্তনের মধ্যে মূল হচ্ছে গ্রুপ পর্বে ক্লাবের সংখ্যা ৩২ থেকে ৩৬‘এ উন্নীত করা। বর্তমান ফর্মেট অনুযায়ী আট গ্রুপে চারটি কওে দল অংশ নেয়। এর পরিবর্তে ‘সুইস পদ্ধতি‘ অনুসরণ করে সিঙ্গেল পুল ভিত্তিতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। যে কারনে বর্তমানের ৬টি থেকে বাড়িয়ে প্রতিটি দল ১০টি করে ম্যাচ খেলবে। সাধারনত দাবায় ব্যবহৃত এই পদ্ধতিতে কোন দলই এক দলের সাথে একটির বেশী ম্যাচ খেলার সুযোগ পাবেনা। সিঙ্গেল পুলে শীর্ষ আটটি দল শেষ ১৬‘র নক আাউট পর্বে খেলার যোগ্যতা অর্জণ করবে, তলানির ১২টি দল টুর্নামেন্ট থেকে বিদায় নিবে। তবে নবম ও ২৪তম স্থানে থাকা দলদুটো নক আউট পর্বের শেষ দল হিসেবে দুই লেগের প্লে-অফে অংশ নিবে।
নক আউট পর্ব অবশ্য বর্তমান ফর্মেট অনুযায়ী অনুষ্ঠিত হবে। পরিবর্তনের মূল লক্ষ্য হচ্ছে একটি ক্লাব অনেক বেশী ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। ফাইনালে পৌঁছানো দলদুটো অন্তত ১৭টি ম্যাচ খেলতে পারবে। বর্তমান ফর্মেটে তারা খেলে ১৩টি ম্যাচ। সব মিলিয়ে এর ফলে ম্যাচসংখ্যা ১২৫ থেকে বেড়ে দাঁড়াবে ২২৫। গ্রুপ পর্বে ৯৬ থেকে ম্যাচের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৮০।
বাসস/নীহা/১৫৪৫/স্বব