বিশ্বকাপ বাছাই: রোনাল্ডোর গোলে পর্তুগালের জয়, বেলারুশকে উড়িয়ে দিল বেলজিয়াম

515

প্যারিস, ৩১ মার্চ ২০২১ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোলে মঙ্গলবার লুক্সেমবার্গের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে ৩-১ গোলে জয় পেয়েছে পর্তুগাল। এদিকে দিনের আরেক ম্যাচে বেলারুশকে ৮-০ গোলে বিধ্বস্ত করেছে বেলজিয়াম।
জুভেন্টাস ফরোয়ার্ড রোনাল্ডো বিরতির পাঁচ মিনিট পর ক্যারিয়ারের ১০৩তম আন্তর্জাতিক গোল পূরণ করেন। ছোট দল সত্তেও লুক্সেমার্গের সাম্প্রতিক পারফরমেন্স দলটিকে বিশ^ ফুটবলে নতুন করে পরিচয় করে দিয়েছে। যে কারনে পর্তুগালকেও কাল বেশ সতর্ক হয়েই খেলতে দেখা গেছে।
শনিবার সার্বিয়ার বিপক্ষে বিতর্কিত ড্র হওয়া ম্যাচটিতে ইনজুরি টাইমে রোনাল্ডোর গোল বাতিল করা হয়েছিল। যে কারনে জয় পাওয়া হয়নি পর্তুগালের। কিন্তু হুয়াও ক্যান্সেলোর ক্রসে ৫০ মিনিটে দলকে এগিয়ে দিতে আর ভুল করেননি এই পর্তুগীজ সুপারস্টার। আগের ম্যাচে আয়ারল্যান্ডকে পরাজিত করে অঘটন ঘটিয়েছির লুক্সেমবার্গ। কালও ৩০ মিনিটে নিজেদের মাঠে গার্সন রড্রিগুয়েজ যখন দলকে এগিয়ে দেন তখন স্বাগতিক শিবিরে উল্লাস শুরু হয়। প্রথমার্ধের স্টপেজ টাইমে পেড্রো নেটোর ক্রস থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো দিয়োগো জোতা পোস্টের খুব কাছে থেকে হেডের সাহায্যে গোল করে পর্তুগালকে সমতায় ফেরান। এরপর বিরতির পাঁচ মিনিট পর রোনাল্ডো পর্তুগালকে এগিয়ে দেন। ৮০ মিনিটে হুয়াও পালহিনহা দলের হয়ে তৃতীয় গোল করলে পর্তুগালের জয় নিশ্চিত হয়। এই জয়ে সার্বিয়ার সাথে সমান ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ-এ‘র শীর্ষে অবস্থান করছে ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা।
কাল দিনের শুরুতে আলেক্সান্দার মিট্রোভিচের দুই গোলে আজারবাইজানকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে সার্বিয়া।
৩৬ বছর বয়সী রোনাল্ডো এখন ইরানিয়ান আলি দেইয়ের সর্বকালের সর্বোচ্চ আন্তর্জাতিক ১০৯ গোলের থেকে মাত্র ৬ গোল দুরে রয়েছে।
হাভারলির কিং পাওয়ার স্টেডিয়ামে কাল বেলজিয়াম ম্যাচ শুরুর আগে মধ্যপ্রাচ্যে অভিবাসীদের মানবেতর জীবনযাপনের প্রতিবাদ জানিয়ে বাছাইপর্বে অন্যান্য দলগুলোর সাথে সহমত পোষন করেছে। গ্রুপ-ই‘র নিজেদের তৃতীয় ম্যাচে কাল রবার্তো মার্টিনেজ দ্বিতীয় সারির দল মাঠে নামিয়েছিলেন। কিন্তু তারপরেও বেলারুশকে উড়িয়ে দিতে কোন কার্পন্য করেনি বিশে^র এক নম্বর দলটি। জার্মানী, ডেনমার্ক, নরওয়ে ও নেদারল্যান্ডও এভাবেই বিভিন্ন স্লোগান সম্বলিত টি-শার্ট পড়ে হিউম্যান রাইটস প্রতিষ্ঠার আহবান জানিয়েছে। বেলজিয়ানদের টি-শার্টে লেখা ছিল, ‘ফুটবল সবসময়ই পরিবর্তনকে সমর্থন করে।‘
দূর্বল প্রতিপক্ষের বিপক্ষে কাল বেলজিয়ানরা একটু বেশী কঠোর ছিল। মিশি বাটশুই ১৪ মিনিটে গোলের সূচনা করেন। ম্যাচে দুটি করে গোল করেছেন হানস ভানাকেন ও ব্রাইটনের উইঙ্গার লিনার্দো ট্রোসার্ড। এছাড়া জেরেমি ডোকু, ডেনিস প্রায়েট ও কিস্ট্রয়ান বেনটেক বড় হয়ে সহযোগিতা করেছেন।
গ্রুপের আরেক ম্যাচে কার্ডিফে ওয়েলসের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারিয়েছে চেক প্রজাতন্ত্র। এর ফলে দ্বিতীয় স্থানে থাকা চেকদের তিন পয়েন্ট পিছনে ফেলে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম।
বাছাইপর্বে গ্রুপ-জি‘তে বড় জয় নিশ্চিত করেছে নেদারল্যান্ডও। মঙ্গলবার নিজেদেও তৃতীয় ম্যাচে তলানির দল জিব্রালটারকে ৭-০ গোলে বিধ্বস্ত করেছে ডাচরা। এই জয়ে গ্রুপের শীর্ষেও থাকা তুরষ্কের থেকে তাদের পয়েন্টের ব্যবধান কমে দাঁড়িয়েছে একে। যদিও বড় এই জয়ের পরও ফ্র্যাংক ডি বোয়ারের দল তাদের সেরাটা দিতে পারেনি। জিব্রালটার করোনাভাইরাস ভ্যাক্সিন দিয়ে বেশ সফল হওয়ায় স্বাগতিক হিসেবে দর্শক প্রবেশের অনুমতি মিলেছিল। কিন্তু ডাচদের দাপটের কাছে খুব একটা স্বস্তি নিয়ে বাড়ি ফিরতে পারেনি স্বাগতিক সমর্থকরা।
বিরতির তিন মিনিট আগে স্টিভেন বারগুইসের গোওে এগিয়ে যায় নেদারল্যান্ড। দ্বিতীয়ার্ধে অবশ্য সবদিক দিয়েই দাপট দেখিয়েছে সফরকারীরা। ৫৫ মিনিটে লুক ডি জং ব্যবধান দ্বিগুন করেন। এর ৬ মিনিট পর তিন মিনিটের মধ্যে মেমফিস ডিপে, জর্জিনিও উইজনালডাম ও ডোনিয়েল মালেনের গোলে ডাচরা ৫-০ ব্যবধানে এগিয়ে যায়। ৮৫ মিনিটে ডনি ফন ডি বিক পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ান। ম্যাচ শেষের দুই মিনিট আগে ডিপে নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে নেদারল্যান্ড।
গ্রুপের প্রথম ম্যাচে তুরষ্কের কাছে পরাজিত হয়েছিল ডাচরা। কাল লাটভিয়ার সাথে ৩-৩ গোলে ড্র করে বাছাইপর্বে এখনো অপরাজিত রয়েছে শীর্ষে থাকা টার্কিশরা। ডাচরা নরওয়ের সাথে সমান ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। কাল ঘরের মাঠে নরওয়ে ১-০ গোলে মন্টেনেগ্রোকে পরাজিত করেছে।
মাল্টাকে ৩-০ গোলে পরাজিত করে গ্রুপ-এইচ‘র শীর্ষে উঠে এসেছে ক্রোয়েশিয়া। রাশিয়ার সাথে সমান ৬ পয়েন্ট নিয়ে ক্রোয়েটরা শীর্ষে অবস্থান করছে। স্লোভাকিয়ার কাছে কাল ২-১ গোলে পরাজিত হয়ে পয়েন্ট হারিয়েছে রাশিয়া।