বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের মশাল প্রজ্বলন করা হবে কাল

259

ঢাকা, ৩০ মার্চ, ২০২১ (বাসস) : বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) আয়োজিত বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের মশাল প্রজ্জ্বলিত হবে আগামীকাল বুধবার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বেলা ১১টায় মশাল প্রজ্বলন করবেন (বিওএ) সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।
টুঙ্গিপাড়া থেকে মশাল প্রথমে আসবে বিওএর কার্যালয়ে; সেখান থেকে গেমসের প্রধান ভেন্যু বঙ্গবন্ধু স্টেডিয়ামে আনা হবে। ১১ ভাগে ভাগ হয়ে মশাল বহন করবেন ২২ ক্রীড়াবিদ। ১ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মূলমঞ্চে মশাল প্রজ্বলন করবেন গলফার সিদ্দিকুর রহমান ও ২০১৬ সালের এসএ গেমসে জোড়া সোনাজয়ী সাঁতারু মাহফুজা খাতুন শিলা।
টুঙ্গীপাড়া থেকে সাবেক ফুটবলার ইলিয়াস হোসেন ও সাবেক ভলিবল খেলোয়াড় জেসমিন খান পপি মশাল নিয়ে যাত্রা শুরু করবেন। গোপালগঞ্জের ঘোনাপাড়া মশাল গ্রহণ করবেন সাবেক হ্যান্ডবল খেলোয়াড় খায়রুজ্জামান ও সাবেক সাঁতারু শাহজাহান আলী রনি। গোপালগঞ্জের পুলিশ লাইন মোড়ে মশাল হস্তান্তর হবে সাবেক উশুকা মেসবাহ উদ্দিন ও তায়কোয়ানডো খেলোয়াড় মিজানুর রহমানের হাতে। সেখান থেকে তারা মশাল নিয়ে ভাটিয়াপাড়া পর্যন্ত আসবেন। তুলে দেবেন সাবেক আরচার ইমদাদুল হক মিলন ও উশুকা ইতি ইসলামের হাতে।
গোপালগঞ্জের মোকসেদপুরে মশাল গ্রহণ করবেন জাতীয় হ্যান্ডবল দলের অধিনায়ক ডালিয়া আক্তার ও বাস্কেটবল খেলোয়াড় মিথুন সরকার। তারা মশাল বহন করে ফরিদপুরের ভাঙ্গায় এনে তুলে দেবেন জাতীয় নারী কাবাডি দলের সাবেক অধিনায়ক শাহনাজ পারভীন মালেকা ও ২০১০ এসএ গেমসে সোনাজয়ী কারাতেকা জ উ প্রুর হাতে। ভাঙ্গা থেকে কাঁঠালবাড়ি ঘাট পর্যন্ত সাবেক অ্যাথলেট ফরহাদ জেসমিন লিটি ও টিটি খেলোয়াড় মাহবুব বিল্লাহ মশাল বহন করবেন। পরবর্তীতে মাওয়া ঘাটে মশাল নেওয়ার জন্য থাকবেন সাবেক ফুটবলার শেখ মো. আসলাম ও ক্রিকেটার গাজী আশরাফ হোসেন লিপু। তাদের কাছ থেকে বিওএ ভবনে মশাল গ্রহন করবেন সংস্থার মাননীয় মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। বিওএ মহসচিব পরবর্তীতে মশাল তুলে দেবেন মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের হাতে। প্রতিমন্ত্রী মশাল হস্তান্তর করবেন সাবেক শুটার শারমিন আক্তার রতœা ও বক্সার জুয়েল আহমেদ জনির হাতে। এ দু’জন বিওএ ভবন থেকে মশাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে নিয়ে যাবেন। ১ এপ্রিল গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনের দিনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মশাল প্রজ্বলন করবেন সিদ্দিকুর রহমান ও মাহফুজা খাতুন শিলা।