বাসস দেশ-৩৭ : পাউরুটিসহ বেকারির পণ্য ভ্যাটমুক্ত রাখার প্রস্তাব

111

বাসস দেশ-৩৭
প্রাকবাজেট-এনবিআর
পাউরুটিসহ বেকারির পণ্য ভ্যাটমুক্ত রাখার প্রস্তাব
ঢাকা, ২৮ মার্চ, ২০২১ (বাসস) : নতুন অর্থবছরে (২০২১-২২) বেকারী পণ্য ১৫০ টাকার প্রতি কেজি বিস্কুট ও কেক (পার্টিকেক ব্যতিত) ভ্যাটের আওতামুক্ত রাখার প্রস্তাব দিয়েছে এ খাতের ব্যবসায়িরা।
রোববার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ২০২১-২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ ব্রেড, বিস্কুট ও কনফেকশনারী প্রস্তুতকারক সমিতির সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন এ প্রস্তাব দেন। এতে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
জালাল উদ্দিন বলেন, বিগত অর্থবছরের বাজেটগুলোতে হস্তচালিত বেকারী শিল্পে উৎপাদিত তৈরী পাউরুটি, বনরুটি ও এই ধরনের অন্যান্য রুটিন উপর সম্পূর্ণ ভ্যাট মুক্ত ছিল এবং ১৫০ টাকা মূল্যমানের প্রতি কেজি বিস্কুট ও প্রতি কেজি কেক (পার্টিকেক ব্যতিত) ভ্যাটের আওতামুক্ত ছিল। কিন্তু পরবর্তীতে এর উপর ভ্যাট আরোপ করা হয়।
তিনি হাতে তৈরি বেকারী শিল্পখাতে অদক্ষ ও অশিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান এবং কোভিড মহামারীর কথা বিবেচনা করে আগামী বাজেটে এসব পণ্য সম্পূর্ণ ভ্যাট মুক্ত রাখার প্রস্তাব দেন।
কনফেকশনারী প্রস্তুতকারক সমিতির প্রস্তাবের প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান জানান, স্থানীয় শিল্পকে সুরক্ষা দেয়ার জন্য এনবিআর কাজ করছে। তিনি বলেন, প্রস্তাবগুলো পর্যালোচনা করা হবে।
এদিন, প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ জুয়েলারি ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টাস এসোসিয়েশনের সভাপতি আনোয়ার হোসেন দেশে তৈরি অলংকার রপ্তানিতে ৫০ শতাংশ ভর্তুকি ও অমসৃণ হীরা আমদানির উপরে শূন্য শতাংশ শুল্ক ধার্য্য করার প্রস্তাব করেন।
এই প্রস্তাবের বিষয়ে এনবিআর চেয়ারম্যান আবু মো. হেনা রহমাতুল মুনিম বলেন, অলংকার ব্যবসায়ীদের জন্য সরকারের পক্ষ থেকে চলতি অর্থবছরের বাজেটে যেসব সুবিধা দেয়া হয়েছে, ব্যবসায়ীরা তার সঠিক ব্যবহার করতে পারছে না।
তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাজার ধরার জন্য বাজেটে যথেষ্ট সুবিধা দেয়া হয়। সেটাকে কাজে লাগানোর পরামর্শ দেন তিনি এবং জানান, আগামী বাজেটে নতুন করে আর কোন সুবিধা দেয়া হবে না।
রোববার বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা)সহ আরও কয়েকটি ব্যবসায়ী সংগঠন প্রাক-বাজেট আলোচনায় অংশ নেয়।
বাসস/এএসজি/আরআই/১৯৪৫/এএএ