বাসস প্রধানমন্ত্রী-৭ : ঢাকা-দিল্লি পাঁচটি সমঝোতা স্মারক বিনিময়

192

বাসস প্রধানমন্ত্রী-৭
শেখ হাসিনা-সমঝোতা স্মারক- স্বাক্ষর
ঢাকা-দিল্লি পাঁচটি সমঝোতা স্মারক বিনিময়
ঢাকা, ২৭ মার্চ, ২০২১ (বাসস) : বাংলাদেশ ও ভারত বাণিজ্য, দুর্যোগ, আইসিটি ও ক্রীড়া উন্নয়নে পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পিএমওতে আলোচনার পর দলিলগুলির বিনিময় প্রত্যক্ষ করেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘দুই প্রধানমন্ত্রী এই চুক্তি স্বাক্ষরকারী দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে সমঝোতা স্মারক বিনিময় প্রত্যক্ষ করেছেন।’
সমঝোতা স্মারকগুলো হলো- দুর্যোগ ব্যবস্থাপনা, রেজিলেন্স এবং প্রশমন বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ ও ভারত।
এছাড়া বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এবং ন্যাশনাল ক্যাডেট কোর অব ইন্ডিয়া (আইএনসিসি) মধ্যে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক, বাণিজ্য নিয়ে একটি সহযোগিতা ফ্রেমওয়ার্ক প্রতিষ্ঠা বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক, বাংলাদেশ-ভারত ডিজিটাল সার্ভিস অ্যান্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (বিজিএসটি) সেন্টারের জন্য তথ্যপ্রযুক্তি পণ্য, কোর্সওয়ার অ্যান্ড রেফারেন্স বুক সরবরাহ এবং প্রশিক্ষণ বিষয়ে একটি সমঝোতা স্মারক এবং রাজশাহী কলেজ মাঠ এবং আশপাশের এলাকায় স্পোর্টস সুবিধা প্রতিষ্ঠার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়।
বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী নিজ দেশের পক্ষে সকল সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন।
দুর্যোগ ব্যবস্থাপনা এবং ত্রাণ সচিব মো. মোহসীন, বিএনসিসি’র মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান, বাণিজ্য সচিব ড, মো, জাফর উদ্দীন, তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়ন সচিব এনএম জিয়াউল আলম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন বাংলাদেশের পক্ষে নিজ নিজ স্মারকে স্বাক্ষর করেন।
বাসস/এএসজি-এফএন/০০১০/-এবিএইচ