বাসস দেশ-৪৯ : মুক্তিযুদ্ধের মিত্রবাহিনীর ৩০ জন সদস্যকে সংবর্ধনা দিয়েছে মুক্তিযুুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়

230

বাসস দেশ-৪৯
মিত্রবাহিনী- সংবর্ধনা
মুক্তিযুদ্ধের মিত্রবাহিনীর ৩০ জন সদস্যকে সংবর্ধনা দিয়েছে মুক্তিযুুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়
ঢাকা, ২৭ মার্চ, ২০২১ (বাসস) : একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী মিত্রবাহিনীর ভারতীয় সদস্যদের সংবর্ধনা দিয়েছে মুক্তিযুুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। রাজধানীর একটি হোটেলে আজ রাতে মুক্তিযুদ্ধে সহায়তাকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ সদস্যকে সংবর্ধনা দেওয়া হয়।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ, সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, বীর মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক, ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুনসহ ভারতীয় হাইকমিশন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মিত্রবাহিনীর সদস্য হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল নারায়ণ শংকর নায়ার -এর নেতৃত্বে ভারতীয় মিত্রবাহিনীর সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সরকারের আমন্ত্রণে বাংলাদেশে এসেছেন।
বিদেশি বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধে ভারতের অবদান বাংলাদেশের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।’ ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, ‘প্রায় এক কোটি মানুষকে আশ্রয় দিয়ে, খাবার দিয়ে, প্রশিক্ষণ দিয়ে ভারত সহায়তা না করলে এত অল্প সময়ে বাংলাদেশ স্বাধীন হতে পারত না। স্বাধীনতার কয়েক মাস পরই ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের দেশে ফিরিয়ে নিয়ে বন্ধুত্বের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ভারত।
মন্ত্রী আরও বলেন, একাত্তরের বন্ধুদের বাংলাদেশ যথাযথ সম্মান করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী ভারতীয় সেনাদের স্মরণে আশুগঞ্জে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হচ্ছে বলে মন্ত্রী উল্লেখ করেন। রক্তের বিনিময়ে ভারত ও বাংলাদেশের যে বন্ধন সৃষ্টি হয়েছে তা দিনে দিনে দৃঢ় হয়েছে বলেও মন্তব্য করেন মন্ত্রী। অতিথিবৃন্দ সংবর্ধনার পর নৈশভোজে অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএআর/২১৪০/-কেএমকে

বাসস দেশ-৫০
যুবলীগ-রাঙ্গামাটি
রাঙ্গামাটিতে যুবলীগের বিক্ষোভ-সমাবেশ
রাঙ্গামাটি, ২৭মার্চ ২০২১ (বাসস) : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের দিন উগ্রবাদি হেফাজত কর্তৃক তান্ডবলীলার প্রতিবাদে জেলায় আজ যুবলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার বেলা সাড়ে ১১টায় এ বিক্ষোভ-মিছিল ও পরবর্তি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
রাঙ্গামাটি জেলা যুবলীগের সাধারণ সস্পাদক নূর মো. কাজলের সঞ্চালনায় ও সহ-সভাপতি আশিষ কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মো. মুছা মাতব্বর।
সমাবেশে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক রফিকুল মাওলা, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. শামসুল আলম, জেলা ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক সুলতান মাহমুদ বাপ্পা প্রমুখ।
বাসস/এনডি/সংবাদদাতা/২১৪৫/এমকে