বাসস ক্রীড়া-১৪ : নিউজিল্যান্ড সিরিজ দিয়ে বাংলাদেশের পারফরমেন্স মূল্যায়ন করতে নারাজ রাজ্জাক

142

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-রাজ্জাক
নিউজিল্যান্ড সিরিজ দিয়ে বাংলাদেশের পারফরমেন্স মূল্যায়ন করতে নারাজ রাজ্জাক
ঢাকা, ২৭ মার্চ ২০২১ (বাসস) : নিউজিল্যান্ড সিরিজ দিয়েই বাংলাদেশ দলের পারফরম্যান্স মূল্যায়ন করতে চান না জাতীয় দলের নির্বাচক আবদুর রাজ্জাক। তিনি জানান, নিউজিল্যান্ডের কন্ডিশন সফরকারীদের জন্য সবসময়ই কঠিন।
রাজ্জাক আরও জানান, শুধুমাত্র নিউজিল্যান্ডের বিপক্ষে পারফরম্যান্সের ভিত্তিতে বাংলাদেশ দলের বিচার করা উচিত নয়। এই সফর দিয়ে পারফরমেন্স মূল্যায়ন করা ঠিকও হবে না।
স¤প্রতি নিউজিল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের পারফরমেন্স হতাশাজনক ছিলো। এতে ক্রিকেট সমর্থক ও বিশেষজ্ঞরা টাইগারদের শরীরি ভাষা নিয়ে প্রশ্ন তুলেন।
রাজ্জাকের মতে, বাংলাদেশী খেলোয়াড়দের পারফরম্যান্সের জন্য তীব্র সমালোচনা করা উচিত নয়। কেননা নিউজিল্যান্ড সব সময়ই সফরকারীদের জন্য চ্যালেঞ্জিং।
সম্প্রতি নিবার্চকের দায়িত্ব পাওয়া বাংলাদেশ দলের সাবেক বাঁ-হাতি স্পিনার রাজ্জাক বলেন, ‘ক্রিকেটের সাথে জড়িত বা দেশের ক্রিকেটকে যারা ভালবাসেন, বাংলাদেশ দল খারাপ খেললে তাদের খারাপ লাগে। তবে আপনাকে ইতিবাচক দিকগুলোও দেখতে হবে। দ্বিতীয় ম্যাচে যেমন বাংলাদেশ ভালো ব্যাটিং করেছে, তেমন বোলিংও করেছে। কিছু জায়গায় পরিকল্পনা সঠিকভাবে কাজে লাগেনি। তাই ফলাফল ভালো হয়নি।’
উদাহরন হিসেবে রাজ্জাক জানান, নিউজিল্যান্ডের মাটিতে ভারতকেও সংগ্রাম করতে হয়েছে। বিশ্বের সেরা দল হবার পরও, নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ হারে ভারত।
তিনি বলেন, ‘নিউজিল্যান্ডে গিয়ে ম্যাচ হয় উপমহাদেশের দলগুলোর জন্য খুবই কঠিন। আমি খেলেছি, পরিস্থিতির মুখোমুখি হয়েছি। এই মুহুর্তে ভারত বিশ্বের সেরা দল। তারা তৃতীয় সারির দল নিয়ে অস্ট্রেলিয়াকে হারিয়েছে। তারা ইংল্যান্ডকেও হারিয়েছে, কিন্তু নিউজিল্যান্ডের কথা আসলে সম্পূর্ণ ভিন্ন। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে পারফরম্যান্স দিয়ে বাংলাদেশের বিচার করা ঠিক হবে না।’
বাসস/এএমটি/২১২০/স্বব