বাসস দেশ-৩২ : যশোর কমিশনারেটে ইটভাটা থেকে রাজস্ব আয় ৩০০ শতাংশ বেড়েছে

79

বাসস দেশ-৩২
যশোর-ইটভাটা-ভ্যাট
যশোর কমিশনারেটে ইটভাটা থেকে রাজস্ব আয় ৩০০ শতাংশ বেড়েছে
ঢাকা, ২৭ মার্চ, ২০২১ (বাসস) : করোনাভাইরাস অতিমারি পরিস্থিতিতেও যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ইটভাটাখাতে রাজস্ব আহরণে যথেষ্ট সাফল্য দেখিয়েছে। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এই খাতে রাজস্ব আয় বেড়েছে ৩০০ শতাংশ।
আলোচ্য সময়ে যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতাধীন দশ জেলার ইটভাটা থেকে ৪২ কোটি ৪৪ লাখ টাকার মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আয় এসেছে। এর আগের ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৮ মাসে এই খাতের ভ্যাট আহরণের পরিমাণ ছিল ১৪ কোটি ১৩ লাখ টাকা। সেই হিসেবে চলতি অর্থবছরের একইসময়ে রাজস্ব আয় বেড়েছে ৩০০ শতাংশ।
এ বিষয়ে যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মুহাম্মদ জাকির হোসেন বাসসকে বলেন, সকল ইটভাটা থেকে ভ্যাট আহরণের লক্ষ্যে চলতি অর্থবছরে আমরা বেশ কয়েকটি কার্যকর পদক্ষেপ গ্রহণ করি। যার ফলশ্রুতিতে এবার এই খাত থেকে রাজস্ব আহরণে যথেষ্ট সাফল্য এসেছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, আমরা এবার প্রত্যেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পৌর কমিশনারদের নিকট থেকে ইটভাটার তথ্য গ্রহণ করি। এর উদ্দেশ্য ছিল কোন ইটভাটা যেন ভ্যাট ফাঁকি দিতে না পারে।
জাকির হোসেন আরও জানান, ভ্যাট পরিশোধ ব্যতীত কোন ইটভাটার ইট পরিবহন না করার জন্য এবার ট্রাক মালিক সমিতিকে চিঠি দেয়া হয়। পাশাপাশি কয়লা মালিক সমিতিকে চিঠি দিয়ে বলা হয়, ভ্যাট পরিশোধ ব্যতীত কোন ইটভাটায় যেন কয়লা সরবরাহ না করে।
তিনি মনে করেন করোনাভাইরাস প্রতিকূল পরিস্থিরি মধ্যে রাজস্ব কর্মকর্তারা আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করেছে, যা ইটভাটা থেকে রাজস্ব আহরণে প্রবৃদ্ধি অর্জণে অবদান রেখেছে।
বাসস/এএসজি/১৮৫৫/-আরআই