সিলেটে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচি শুরু

263

সিলেট, ২৬ মার্চ ২০২১ (বাসস) : সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচি শুরু হয়।
আজ শুক্রবার সকালে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে এই কর্মসূচী শুরু হয় । শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর সকাল ৭টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা।
কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট। সিলেট বিভাগীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ডিআইজি সিলেট রেঞ্জ, সিলেট জেলা প্রশাসক (ডিসি), জেলা পরিষদ চেয়ারম্যান, সিলেট সিটি কর্পোরেশন (সিসিক), সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান, সিলেট শিক্ষাবোর্ড চেয়ারম্যান, আর আর এফ কমান্ড্যান্ট, আর্মড ব্যাটালিয়ন পুলিশ, আনসার ভিডিপি, বন কর্মকর্তা, সিলেট চেম্বার সভাপতি, সিলেট প্রেসক্লাব নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন।
শহিদ বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, যুবলীগ জেলা ও মহানগর, ছাত্রলীগ, জেলা ও মহানগর যুবদল, স্বেচ্ছাসেবক দল, জেলা ও মহানগর ছাত্রদল, জাসদ, বাসদ, গণতন্ত্রী পার্টি, জনতা পার্টি, মহিলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর ছাত্রলীগ, ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা এবং নানা শ্রেণি পেশার মানুষ।
সকাল ৮টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জেলা স্টেডিয়ামে প্যারেড অনুষ্ঠিত হয়। শুরুতে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা, বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান। প্যারেড অনুষ্ঠানে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার, সিলেট মহানগর পুলিশ (এসএমপি) কমিশনার মো. নিশারুল আরিফ, পুলিশের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার ফরিদ উদ্দিন আহমদ।
দুপুর আড়াইটায় এসএমপি’র পুলিশ লাইনসে বীর মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে ১৪ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হয়। অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা মো. ইরাজ উদ্দিন মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ।
এদিকে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে আজ সকালে ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ মুজিবীয় স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন।
অনুষ্ঠানে ভিডিও বার্তায় শুভেচ্ছা বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপাচার্য। বিশ্ববিদ্যালয় শহিদ মিনারে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিরা।
সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামীকাল শনিবার জেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী বের হবে সকাল ১০টায়। র‌্যালি শেষে জেলা স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দুপুরে উন্নয়ন বিষয়ক ভিডিও প্রদর্শনী, বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান ও সন্ধ্যা ৬টায় জাতির পিতার জীবনীর উপর নির্মিত তথ্যচিত্র ও ভিডিও প্রদর্শনী এবং সন্ধ্যা ৭টায় স্থঅনীয় বিভিন্ন উন্নয়ন তথ্যসমৃদ্ধ চিত্র ও ভিডিও প্রদর্শনী হবে।
২৮ মার্চ রোববার দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ১০টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, পৌনে ১১টায় ‘রূপকল্প ২০৪১: উন্নয়ণ ও সমৃদ্ধ বাংলাদেশ’ বিষয়ক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। দুপুর সাড়ে ১২টায় কুইজ ও উপস্থিত বক্তৃতা, বিকেল ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা সাড়ে ৬টায় সমাপনী অনুষ্ঠান।