বাসস দেশ-৫১ : দেশের বিভিন্ন স্থানে গণহত্যা দিবস পালিত

97

বাসস দেশ-৫১
গণহত্যা-দিবস
দেশের বিভিন্ন স্থানে গণহত্যা দিবস পালিত
ঢাকা, ২৫ মার্চ, ২০২১ (বাসস) : দেশের বিভিন্ন স্থানে আজ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ২৫ মার্চ গণহত্যা দিবস। বাসসের সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
নীলফামারী : জেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে গণহত্যা দিবস। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আজাহারুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার নাহিদ হাসান, বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক, বীর মুক্তিযোদ্ধা কান্তিভূষন কুন্ডু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার প্রমুখ। সভার শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যার শিকার শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালনের পর প্রামান্যচিত্র প্রদর্শণ করা হয়। সন্ধ্যায় জেলা শহরে নীলফামারী সরকারি কলেজ চত্ত্বরে অবস্থিত বধ্যভূমিসহ জেলার সকল বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জলন ও এক মিনিট নিরবতা পালন করা হয়।
বান্দরবান : গণহত্যা দিবস উপলক্ষে সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সভা কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। এসময় অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল কুদ্দুস ফরাজি, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদসহ বীর মুক্তিযোদ্ধা ও জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সুশীল সমাজের প্রতিনিধিসহ সাংবাদিকগণ এসময় উপস্থিত ছিলেন।
কুমিল্লা : জেলায় গণহত্যাদিবস উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে বাদ জোহর নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, বিকাল সাড়ে ৫টায় টাউন হল প্রাঙ্গনে গণহত্যার উপর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী, বাদ মাগরিব আদর্শ সদর উপজেলার রসুলপুর বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জলন। সন্ধ্যায় জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মো. ফারুক আহমেদসহ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন এবং পুলিশ ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাগণ রসুলপুর বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জলন করে শ্রদ্ধা নিবেদন করেন।
সন্ধ্যায় উদীচী সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জলন করা হয়। এ সময় উদীচী এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ মোববাতি প্রজ্জলন করে বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান।
নবাবগঞ্জ ও দোহার : ঢাকার নবাবগঞ্জে ‘২৫ মার্চ গণহত্যা দিবস’ স্মরণে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং দোহারে ডকোমেন্টারি প্রদর্শন করা হয়েছে। এছাড়া মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দুই উপজেলায় রচনা, চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।
নবাবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে বেলা ১২টায় উপজেলা কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ এম সালাউদ্দীন মনজু। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু। দোহার উপজেলা পরিষদ সভা কক্ষে বেলা ১২টায় ‘২৫ মার্চ গণহত্যা দিবস’ স্মরণে ডকোমেন্টারি প্রদর্শন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম ফিরোজ মাহমুদ সহ বিভিন্ন দফতরের কর্মকর্তা ও শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বগুড়া : জেলার ধুনট উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস পালিত হয়েছে। ধুনট উপজেলা মুজিব চত্ত্বর এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে দিবসটি উপলক্ষে সকালে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত। এসময় বক্তব্য রাখেন ধুনট পৌরসভার মেয়র এজিএম বাদশাহ্, ধুনট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহসীন আলম প্রমুখ। আলোচনা সভা শেষে উপজেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করা হয়।
বাসস/এনডি/সংবাদদাতা/২০০৯/কেজিএ