বাসস দেশ-৪৫ : ঝিনাইদহ, ফরিদপুর ও বগুড়ায় পৃথক অগ্নিকান্ড

84

বাসস দেশ-৪৫
অগ্নিকান্ড-ক্ষয়ক্ষতি
ঝিনাইদহ, ফরিদপুর ও বগুড়ায় পৃথক অগ্নিকান্ড
ঢাকা, ২৫ মার্চ, ২০২১ (বাসস) : ঝিনাইদহের হরিণাকুন্ডুতে পানবরজে, বগুড়ার শিবগঞ্জে বসতঘরে এবং ফরিদপুরের সদরপুরে বাজারে আজ পৃথক অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
বাসসের সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
ঝিনাইদহ : হরিণাকুন্ডু উপজেলার দারিয়াপুর গ্রামে ২৫ কৃষকের ১২ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
ওই গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক মিঠু মিয়া জানান, দুপুরে দারিয়াপুর গ্রামের সাহেব আলী নামের এক কৃষক তার গমের জমির আগাছা পুড়ানোর জন্য আগুন দেয়। সেই আগুনে তার পান বরজে লাগে। সেখান থেকে তা মুহুর্তে তা আশপাশের বরজে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের ২টি ইউনিট ঘটনাস্থলে এসে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রনে আনে। ততক্ষণে পুড়ে যায় ওই গ্রামের রাজু মিয়া, ইবাদত হোসেন, রুস্তম আলী, ইশারত আলী, নুর হক, মঞ্জের আলী, বিশারত আলী, নিজাম উদ্দিন, লতিফ হোসেন, সৌরভ আলী, মকছেদ আলীসহ ২৫ জন কৃষকের ১২ বিঘা জমির পান।
হরিণাকুন্ডু উপজেলা কৃষি কর্মকর্তা হাফিজ হাসান বলেন, অগ্নিকান্ডের ঘটনায় ২৫ জন কৃষকের ব্যপক ক্ষতি হয়েছে। কৃষি অফিস থেকে সরাসরি সাহায্য করার কোন প্রকল্প নেই। তবে আমরা ভবিষ্যতে প্রণোদনা বা প্রশিক্ষণ দিয়ে ক্ষতিগ্রস্ত এসব কৃষকদের সহযোগিতা করব।
ফরিদপুর : জেলার সদরপুর বাজারে আজ সকালে এক অগ্নিকান্ডের ঘটনায় ১৩টি দোকান ভষ্মিভূত হয়েছে। সদরপুর ফায়ার স্টেশন মাস্টার মাহবুবুর রহমান জানান, ধারণা করা হচ্ছে মশার কয়েল অথবা লন্ড্রি দোকানের বৈদ্যুতিক ইস্ত্রি থেকে আগুনের সূত্রপাত হয়ে তা দ্রুত অন্যান্য দোকানে ছড়িয়ে পড়ে।
ক্ষতিগ্রস্ত দোকানের মধ্যে বেশিরভাগই ছিলো কাপড়, স্বর্ণ ও দর্জির। তারা সবাই আসন্ন ঈদে বিক্রির জন্য মালামাল মজুদ করেছিলো।
বগুড়া : শিবগঞ্জে মশা তাড়ানোর কয়েল থেকে আগুন লেগে সাঈদ জামান নামের এক কৃষকের তিনটি ঘর ও ১৩টি গবাদিপশু পুড়ে গেছে। এসময় ওই কৃষক আসবাবপত্র ও গবাদিপশু রক্ষা করতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।আজ ভোরে উপজেলার মোকামতলা ইউনিয়নের মুরাদপুর মধ্যপাড়ায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আহত সাঈদ জামান মুরাদপুর মধ্যপাড়ার সিরাজুল ইসলামের ছেলে।আহত সাইদ জামানের ছেলে মাহমুদুল হাসান জানান, বুধবার দিবাগত রাত সাড়ে ৩টায় কয়েল থেকে ঘরের বৈদ্যুতিক তারে আগুন লাগে। এরপর আগুনের লেলিহান শিখায় পুরো বাড়ি দাউদাউ করে জ্বলে উঠে।
শিবগঞ্জ থানার ওসি সিরাজুল ইসলাম বলেন, গরুর গোয়াল ঘরে কয়েলের আগুন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে বলে পরিবারের লোকজনের কাছ থেকে জানা গেছে।
বাসস/এনড/সংবাদদাতা/১৯৩১/কেজিএ