নীলফামারীতে সূর্যমুখী চাষী সমাবেশ

474

নীলফামারী, ২৪ মার্চ, ২০২১ (বাসস): জেলায় সূর্যমুখী চাষে আগ্রহ বাড়াতে আজ সদর উপজেলায় কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সদর উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে আজ বুধবার দুপুর ১২টার দিকে কুন্দপুকুর ইউনিয়নের গুড়গুড়ি গ্রামে অনুষ্ঠিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন নীলফামারীর জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতারের সভাপতিত্বে বক্তব্য রাখেন নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ওবায়দুর রহমান মন্ডল, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান, কৃষক শেখ মোহাম্মদ গোলাম রব্বানী প্রমুখ।
উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান জানান, সমাবেশস্থলের ওই গ্রামের ১৭জন কৃষক ১৭বিঘা জমিতে সূর্যমুখী চাষ করেছেন। এছাড়া উপজেলায় ৩৭৫জন কৃষক ৩৭৫বিঘা জমিতে এই ফসল আবাদ করছেন।
তিনি বলেন, সূর্যমুখী চাষে কৃষকরা যেমন লাভবান হবেন, তেমনি আমদানী নির্ভর ভোজ্য তেলের চাহিদা পুরন করে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। লাভজনক এ ফসল আবাদে কৃষকদের আগ্রহী করতে সমাবেশের আয়োজন করা হয়।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. ওবায়দুর রহমান মন্ডল জানান, একহাজার ৯৯০ বিঘা জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে। প্রতিবিঘা জমিতে ২৬৬ কেজি হিসেবে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫২৯ মেট্রিকটন।
১২০ দিনের মধ্যে এ ফসল উঠানো যায় উল্লেখ করে তিনি জানান, কৃষি প্রণোদনা ও কৃষি পুণর্বাসন কর্মসূচীর আওতায় প্রত্যেক কৃষককে একবিঘা জমিতে সূর্যমুখী চাষের জন্য বীজ ও সার প্রদান করা হচ্ছে।আবহাওয়া অনুকুলে থাকায় ভালো ফলনের আশা করা হচ্ছে।